২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

কাতারের নির্বাচনে কোনো নারী প্রার্থীর জয় হলো না

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কাতারে প্রথমবারের মতো অনুষ্ঠিত আইনী নির্বাচনে জিততে পারেনি ভোটে অংশ নেওয়া কোনো নারী প্রার্থী। উপদেষ্টা শুরা কাউন্সিলের দুই-তৃতীয়াংশের জন্য শনিবার (২ অক্টোবর) দেশটিতে ভোটগ্রহণ হয়। প্রাথমিক ফলের তথ্যের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে টিআরটি ওয়ার্ল্ড।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার (২ অক্টোবর) উপদেষ্টা শুরা কাউন্সিলের ৪৫ আসনের মধ্যে ৩০ জনকে নির্বাচিত করতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। সীমাবদ্ধ ক্ষমতা দিয়ে কাতারি আমির একটি উপদেষ্টা চেম্বার হিসাবে কাউন্সিলটি গঠন করেন।

স্থানীয় মিডিয়াগুলোর খবর অনুযায়ী প্রাথমিক ফলে জানা গেছে, নির্বাচনে ৩০টি আসনেই পুরুষ প্রার্থীরা জয়ী হয়েছেন। অন্যদিকে, নির্বাচনে অংশ নিয়েছিলেন ২৮ জন নারী প্রার্থী। তাদের কেউই জিততে পারেনি। কাউন্সিলের বাকি ১৫ সদস্যকে নিজ ক্ষমতাবলে সরাসরি মনোনয়ন দেবেন দেশটির আমির।

এর আগে শনিবার (২ অক্টোবর) ভোটের দিন শিশুতোষ বইয়ের নারী লেখক মুনিরা বলেছেন, ভোট দেওয়ার সুযোগ পেয়ে, আমি মনে করি এটি কাতারের নতুন অধ্যায়। প্রার্থী হিসেবে নারীরা দাঁড়ানোয় আমি খুবই খুশি।

মারখিয়া জেলার প্রার্থী খালিদ আলমুতাওয়াহ বলেছেন, ‘এটি আমার জন্য প্রথম অভিজ্ঞতা। এখানে থাকা এবং লোকদের সঙ্গে কথা বলা।’ একই জেলার আরেক প্রার্থী সাবান আল জাসিম বলেন, ‘এই দিনের শেষে কাতারি জনগণ সিদ্ধান্ত গ্রহণের অংশ হতে চলেছে।’

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com