২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২৯শে সফর, ১৪৪৪ হিজরি

কানাডায় ভয়াবহ ছুরি হামলায় নিহত ১০

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কানাডায় ভয়াবহ ছুরি হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছে এবং আরো ১৫ জন আহত হয়েছে। বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় রবিবার কানাডার সাসকাচোয়ান প্রদেশের দু’টি এলাকার অন্তত ১৩টি জায়গায় দুই ব্যক্তি ছুরি হামলা চালালে এ ঘটনা ঘটে।

হামলার পর বিপজ্জনক ব্যক্তিদের ধরতে ওই প্রদেশে সতর্কতা জারি করা হয়েছে। প্রতিবেশি আলবার্টা ও ম্যানিটোবা প্রদেশে একই সতর্কতা জারি করা হয়েছে।

এরই মধ্যে সন্দেহভাজন দুজনের নাম প্রকাশ করেছে পুলিশ। তাদের একজন হলো দামিয়েন স্যান্ডারসন এবং অন্যজন মাইলেস স্যান্ডারসন। পুলিশ বলছে, তারা সম্ভবত কালো রঙের নিশান রগ গাড়িতে আছে। ছুরিকাঘাতে হত্যাকাণ্ডের ঘটনায় ওই দুই সন্দেহভাজনকে হন্যে হয়ে খুঁজছে কানাডার পুলিশ।

এদিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিহত ও আহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি বলেছেন, হামলাগুলো ভয়াবহ এবং হৃদয় বিদারক। পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

দুই সন্দেহভাজনকে সশস্ত্র, পলাতক এবং বিপজ্জনক বলে উল্লেখ করেছে পুলিশ। রবিবার স্থানীয় সময় সাড়ে ৫টার দিকে সাসকাচোয়ান প্রদেশের রাজধানী রেজিনা থেকে পুলিশের কাছে প্রথম জরুরি ফোন কলটি আসে। এরপর সাহায্য চেয়ে একের পর এক ফোন আসতে থাকে।

সন্দেহভাজনদের শেষবার রবিবার দুপুরের খাবারের সময় রেজিনাতে দেখা গেছে। প্রদেশটির বাসিন্দাদের নিরাপদ জায়গায় আশ্রয় নিতে বলা হয়েছে। প্রদেশটির বিশাল এলাকাজুড়ে ব্যাপক অভিযান অব্যাহত রয়েছে।

‘নিরাপদ স্থান ছেড়ে কোথাও যাবেন না। কাউকে বাসায় ঢুকতে দেবার আগে সাবধান হন’, এমন টুইট করেছে সাসকাচোয়ান রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ।

বিভিন্ন জায়গায় তল্লাশি চৌকি স্থাপন করা হয়েছে। পুলিশ ভ্রমণকারীদের পরিচয়পত্র পরীক্ষা করছে। গাড়ির চালকদের অনুরোধ করা হয়েছে অপরিচিত কাউকে গাড়িতে লিফট না দেওয়ার জন্য।

জেমস স্মিথ ক্রি নেশনে জরুরি অবস্থা জারি করা হয়েছে। আদিবাসী সম্প্রদায় প্রধান এলাকাটিতে দুই হাজারের মতো বাসিন্দা রয়েছে।

সাসকাচোয়ান, পার্শ্ববর্তী ম্যানিটোবা এবং আলবার্টা প্রদেশের সমস্ত মোবাইল ফোনে বিপজ্জনক ব্যক্তি বিষয়ক সতর্কতা পাঠানো হয়েছে। এই অঞ্চলটির আয়তন পুরো ইউরোপের অর্ধেকের মতো।

রবিবার সন্ধ্যায় একটি প্রেস ব্রিফিংয়ে পুলিশ বলেছে যে, আরো আহত ব্যক্তি থাকতে পারে, যারা নিজেরাই হাসপাতালে গেছে, তাদের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার আহ্বান জানানো হয়েছে।

সাসকাচোয়ান পুলিশের কমান্ডিং অফিসার রন্ডা ব্ল্যাকমোর বলেছেন হামলার শিকার কিছু ব্যক্তি ওই দুই সন্দেহভাজনের লক্ষ্যবস্তু ছিল। অন্যরা “এলোমেলোভাবে আক্রমণের” শিকার বলে মনে করা হচ্ছে।

তিনি আরো বলেছেন, তারা সশস্ত্র এবং বিপজ্জনক বলে বিবেচনা করা হচ্ছে… আপনি যদি সন্দেহভাজন ব্যক্তি বা তাদের গাড়ি দেখতে পান, তাহলে তাদের কাছে যাবেন না, অবিলম্বে এলাকা ছেড়ে যান এবং জরুরি নম্বরে কল করুন।

তিনি বলেছেন, সন্দেহভাজনদের অবস্থান এবং গন্তব্য অজানা। এ কারণেই আমাদের প্রদেশের সবাইকে সতর্ক থাকতে হবে। যে জায়গায় হামলাগুলো হয়েছে সেগুলো কানাডার খুব শান্তিপূর্ণ গ্রামাঞ্চল। সেখানে এরকম হামলা দেশটির বাসিন্দাদের বিস্মিত করেছে।

  • সূত্র: বিবিসি

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com