৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ, ১৪৪২ হিজরি

কাবা ঘরে নতুন গিলাফে ১২০ কেজি সোনা ও ১০০ কেজি রূপা ব্যবহার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রতি বছরের মতো এবারও সৌদির স্থানীয় সময় জিলহজের ৯ তারিখ পবিত্র কাবার গিলাফ পরিবর্তন সম্পন্ন করেছে হারামাইন কর্তৃপক্ষ। রবিবার (১৮ জুলাই) হজের দ্বিতীয় দিন দিবাগত রাতে পবিত্র কাবা ঘর নতুন গিলাফ দিয়ে ঢাকা হয়।

সৌদি সংবাদ মাধ্যম আল আরাবিয়ার খবরে জানা যায়, পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি বিভাগ রবিবার রাতে কিং আবদুল আজিজ কমপ্লেক্সের সার্বিক সহযোগিতায় কাবার নতুন গিলাফ পরিবর্তন সম্পন্ন করে। গিলাফ পরিবর্তনের বিশেষ দল দক্ষতার সঙ্গে কাজটি সম্পন্ন করে।

পবিত্র কাবার গিলাফ (কিসওয়াহ) বিশেষ মালবাহী গাড়িযোগে আনা হয়। গিলাফের ক্ষয়-ক্ষতি রোধে তাতে ব্যবহার করা হয় বিশেষ ধরনের ধাতব পদার্থ। জরুরি প্রয়োজনে থাকে দক্ষ প্রযুক্তি কর্মীর দল ও বিশেষ গাড়ির ব্যবস্থা।

জেনারেল প্রেসিডেন্সি বিভাগের উপপ্রধান ড. সাআদ বিন মুহাম্মদ আল মুহাইমিদ জানান, পবিত্র কাবা ঘরের গিলাফটি তৈরিতে ৬৭০ কিলোগ্রাম কালো বর্ণের কাঁচা রেশম, ১২০ কেজি স্বর্ণ ও একশ কেজি রূপার সুতা ব্যবহার করা হয়েছে।

গিলাফের ওপর সোনার প্রলেপকৃত রূপার সুতোয় সুচারুরূপে লেখা থাকে, ‘ইয়া আল্লাহ, ইয়া আল্লাহ’ ও ‘লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ’ বাক্য। এতে আরও লিখা থাকে, ‘সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি’ ‘সুবহানাল্লাহিল আজিম’ ‘ইয়া দায়্যান, ইয়া মান্নান’।

সূত্র : আল আরাবিয়া

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com