কাবা শরিফ ও মসজিদে নববিতে জুমা পড়াবেন যারা

কাবা শরিফ ও মসজিদে নববিতে জুমা পড়াবেন যারা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আজ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিজরির তৃতীয় জুমা। কাবা শরিফ ও মসজিদে নববিতে জুমায় খুতবাহ এবং ইমামতি করবেন প্রসিদ্ধ দুই প্রবীণ ইমাম। জিয়ারতকারী ও ওমরাহ পালনকারীরা দুই পবিত্রতম স্থানে খুতবাহ শুনে এবং নামাজ পড়ে হৃদয় জুড়াবেন।

আজ ২৪ ডিসেম্বর ২০২১ইং মোতাবেক ২০ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিজরি (সৌদিতে)। প্রতি সপ্তাহের মতো আজও পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ এবং মদিনার মসজিদে নববিতে অনুষ্ঠিত হবে পবিত্র জুমার খুতবাহ ও নামাজ।

হারামাইন কর্তৃপক্ষ খুতবাহ প্রদান ও জুমা পড়াতে দুইজন প্রসিদ্ধ ইমামকে খতিব হিসেবে নির্বাচিত করেছেন। আজকের খুতবাহ ও জুমার জন্য নির্বাচিত দুই খতিব হলেন-

কাবা শরিফ

প্রখ্যাত ইসলামিক স্কলার, প্রবীণ ইমাম খতিব শায়খ ড. আব্দুল্লাহ আওয়াদ আল-জুহানি।

শায়েখ আবদুল্লাহ আওয়াদ আল জুহানি মক্কার গ্র্যান্ড মসজিদ মসজিদ আল-হারামের অন্যতম ইমাম। তিনি ইসলামিক ইউনিভার্সিটি অফ মদিনার কুরআন বিভাগ থেকে বি.এ. করেছেন এবং মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট (পিএইচডি) করেছেন।

২০০৫ সাল থেকে শায়েখ জুহানি মক্কায় রমজানে তারাবিহ নামাজ পড়িয়ে আসছেন। তার আবেগপূর্ণ কুরআন তেলাওয়াত মুসলিমদের অন্তরে ঈমানের উত্তাল ঢেউ সৃষ্টি করে।

মসজিদে নববি

মসজিদে নববির প্রবীণ ইমাম ও খতিব শায়েখ ড. আলি আল-হুজাইফি।

ড. আলী বিন আব্দুর রহমান আল হুজাইফি মসজিদে নববীর ইমাম ও খতিব। তিনি মসজিদে মসজিদে কুবার একজন প্রাক্তন ইমাম। তিনি এক বিশেষ শৈলীতে কুরআনে কারীম তেলাওয়াত করেন। যেটা অন্য সবার থেকে আলাদা। খুব ধীরে ধীরে কুরআনের প্রতিটি আয়াত তেলাওয়াত করেন শায়েখ হুজাইফি। তার এই বিশেষ ষ্টাইল মুসলিমদের মাঝে ব্যাপকভাবে স্বীকৃত।

১৯৭২ সালে তিনি ইমাম মুহাম্মদ বিন সৌদ ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৭৫ সালে তিনি আল-আজহার বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক আইনে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট গ্রহণ করেন শায়েখ হুজাইফি।

তিনি ১৯৭৮ সালে মসজিদে কুবার একজন সম্মানিত ইমাম ও খতিব ছিলেন। ১৯৭৯ সালে তিনি মসজিদে নববির ইমাম হিসেবে নিযুক্ত হন।

আগের মতোই কাঁধে কাঁধ মিলিয়ে মুসলিম উম্মাহ পবিত্র দুই মসজিদে জুমার নামাজে অংশগ্রহণ করবেন। জুমার খুতবা শুনবেন এবং নামাজ আদায় করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *