২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২৮শে সফর, ১৪৪৪ হিজরি

কাশ্মিরে সামরিক ঘাঁটিতে হামলা, ৩ সেনাসহ নিহত ৫

kashmir

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মিরের রাজৌরির এক সামরিক ঘাঁটিতে ভোরে চালানো আত্মঘাতী হামলায় তিন সেনা নিহত হয়েছে। সেনাবাহিনীর পাল্টা প্রতিরোধে দুই হামলাকারীও নিহত হয়। এই হামলায় আহত হয়েছে আরও দুই সেনা।

ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, হামলাকারীরা ঘাঁটির চারদিকে থাকা বেষ্টনি ভাঙার চেষ্টার সময় তাদের শনাক্ত করে সেনা সদস্যরা। এরপরই উভয় পক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয়।

অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (এডিজিপি) মুকেশ সিং বলেন, ‘পারগালে সেনা শিবিরের বেষ্টনি কেউ পার হওয়ার চেষ্টা করে। টহল সদস্যরা তাদের চ্যালেঞ্জ করে এবং গোলাগুলি শুরু হয়’।

রাজৌরি জেলাসহ জম্মুর অন্য অংশে গত কয়েক বছর ধরে ভারতের বর্ণিত সন্ত্রাসবাদী তৎপরতা থেকে মুক্ত থেকেছে। তবে বিগত ছয় মাসে অঞ্চলটিতে ধারাবাহিকভাবে নিরাপত্তা বাহিনীর সদস্যদের উপর হামলা হয়েছে।

পুলিশ বলছে, পালগারে সেনা শিবিরে হামলার পেছনে সন্ত্রাসী গ্রুপ লস্কর-ই-তইয়্যেবার হাত রয়েছে। সম্প্রতি পুলিশ ওই এলাকায় তালিব হোসেন শাহ নামে একজনকে গ্রেফতারের পর লস্করের বড় একটি চক্র গুড়িয়ে দেয়। তালিব হোসেন নিজে বিজেপি নেতা হলেও গ্রেফতারের পর তাকে বহিষ্কার করে ভারতের ক্ষমতাসীন দলটি।

ভারতের পুলিশ জানিয়েছে, তালিব হোসেন ওই অঞ্চলে একাধিক হামলায় জড়িত ছিল এবং তার কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।

কয়েক দিন আগেই পুলওয়ামা জেলা থেকে ২৫ কেজি বিস্ফোরক উদ্ধার করে বড় ধরনের বিপর্যয় এড়ায় পুলিশ। এরপরই সেনা শিবিরে হামলার ঘটনা ঘটলো।

২০১৬ সালে একই ধরনের অন্য এক হামলায় উরিতে ভারতের ১৮ সেনা নিহত হয়।

সূত্র: এনডিটিভি

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com