২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

কাশ্মীরে পুলিশের বাসে জঙ্গি হামলায় নিহত ৩, আহত ১১

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতশাসিত জম্মু-কাশ্মিরের শ্রীনগরে পুলিশ কর্মকর্তারা জানাচ্ছেন, ভারতশাসিত কাশ্মীরের নিরাপত্তা সদস্যদের নিয়ে যাওয়া একটি বাসের ওপর জঙ্গিদের চালানো হামলায় তিন পুলিশ সদস্য নিহত এবং ১১ জন আহত হয়েছেন।

পুলিশ কর্মকর্তারা বলছেন, সোমবার (১৩ ডিসেম্বর) শ্রীনগর শহরে একটি পুলিশ ফাঁড়ির কাছে বাসের ওপর তিনজন হামলাকারী নির্বিচার গুলি চালায়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ঘটনায় শোক প্রকাশ করেছেন এবং হামলার বিস্তারিত জানতে চেয়েছেন। এ ঘটনার পর পুরো এলাকা ঘিরে রাখা হয়েছে এবং হামলাকারীদের সন্ধানে তৎপরতা চলছে।

কর্মকর্তারা বলছেন, ওই পুলিশ সদস্যরা দিনের কাজের শেষ করে যখন তাদের ক্যাম্পাসে ফিরছিলেন, তখন তাদের ওপর হামলা চালানো হয়। নিরাপত্তা বাহিনী পাল্টা হামলা চালালে রাতের অন্ধকারে গা ঢাকা দিয়ে হামলাকারীরা পালিয়ে যায় বলে তারা জানান।

সরকারি বিবৃতিতে জানানো হয়, পুলিশ সদস্য- সহকারী সাব ইন্সপেক্টর গুলাম হাসান এবং কনস্টেবল শফিক আলী সোমবার রাতে মারা গেছেন এবং গুরুতর আহত তৃতীয় কনস্টেবল রামিজ আহমদ বাবা মঙ্গলবার সকালে মারা যান।

কাশ্মীরের ইন্সপেক্টর জেনারেল ভিজয় কুমার এক বিবৃতিতে বলেছেন যে, জঈশ-ই-মোহাম্মদ গোষ্ঠীর একটি শাখা দল কাশ্মীর টাইগারস এই হামলা চালিয়েছে বলে তাদের কাছে নির্ভরযোগ্য সূত্রের খবর আছে।

জঈশ-ই-মোহাম্মদ পাকিস্তানভিত্তিক একটি গোষ্ঠী, যাকে সন্ত্রাসী সংগঠন হিসাবে চিহ্ণিত করেছে ভারত, জাতিসংঘ, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

মুফতি বলেন, এই ঘটনা থেকে এটা ‘সুস্পষ্ট’ হয়ে গেছে যে নরেন্দ্র মোদি সরকার ‘কাশ্মীরে পরিস্থিতি স্বাভাবিক বলে যে আশ্বাস দিচ্ছে তা মিথ্য।’

ভারত-শাসিত কাশ্মীরে ১৯৮০-র দশকের শেষ দিক থেকে দিল্লি সরকারের বিরুদ্ধে বিদ্রোহ তৈরি হয় এবং কাশ্মীরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর মাত্রাতিরিক্ত শক্তি প্রয়োগের অভিযোগ নিয়ে কেন্দ্রের সঙ্গে কাশ্মীরের সম্পর্কেও একটা টানাপোড়েন রয়েছে।

ভারতের সংবিধানে কাশ্মীরকে যে বিশেষ স্বায়ত্বশাসিত এলাকার মর্যাদা দিয়েছিল ৩৭০ ধারা, ২০১৯ সালে মোদির সরকার সেই মর্যাদা বাতিল করে দেয়ার পর থেকে এই সম্পর্ক এখন তলানিতে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com