১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ , ১৯শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি

কিয়েভে কয়েক দফা বিস্ফোরণ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেনের রাজধানী কিয়েভে স্থানীয় সময় রোববার সকালে কয়েক দফা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রাজধানীর শেভচেনকিভস্কি জেলায় বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। শহরের মেয়র ভিতালি ক্লিতসচোকো এ তথ্য নিশ্চিত করেছেন। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তাৎক্ষণিক ভাবে এসব বিস্ফোরণের কারণ জানা যায়নি। এছাড়া বিস্ফোরণ থেকে হতাহতের বিষয়টিও স্পষ্ট নয়।

বিস্ফোরণের পর পরই ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স এবং উদ্ধারকারী দল পৌঁছেছে। এ বিষয়ে পরবর্তীতে আরও বিস্তারিত তথ্য জানানো হবে বলে উল্লেখ করেছেন শহরের মেয়র।

সেখানকার দুটি ভবন থেকে বাসিন্দাদের দ্রুত সরিয়ে নেওয়া হয়েছে। কিয়েভের কেন্দ্রে অবস্থিত ওই জেলা ঐতিহাসিক ভাবে বেশ গুরুত্বপূর্ণ। সেখানে বেশ কিছু বিশ্ববিদ্যালয়, রেস্টুরেন্ট এবং আর্ট গ্যালারি অবস্থিত।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে সংঘর্ষ এখনও অব্যাহত রয়েছে। এদিকে দীর্ঘ সময় ধরে চলা যুদ্ধে রুশ সেনারা ইউক্রেনের মারিউপোলের পর এবার আরেকটি শহর পুরোপুরি দখলে নিয়েছে বলে খবর পাওয়া গেছে। ইউক্রেনের পূর্বাঞ্চলের ওই শহরটি রুশ সেনারা নিয়ন্ত্রণে নিয়েছেন বলে দাবি করেছেন মেয়র আলেক্সান্ডার স্ট্রিউক।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় ভূমি সংঘাতের কারণে শনিবারও ইউক্রেনের পশ্চিম, উত্তর ও দক্ষিণ অংশে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা চালানোর অভিযোগ পাওয়া গেছে।

এক সময় এই শহরটিতে এক লাখের বেশি মানুষ বসবাস করতেন। সেটি এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। গত মাসে মারিউপোল বন্দর দখল করার পর থেকে এটি মস্কোর সবচেয়ে বড় বিজয় বলে ধারণা করা হচ্ছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com