কুরআনের পরেই হাদীসের স্থান, খতমে বুখারিতে হাজির হওয়ার আহ্বান

কুরআনের পরেই হাদীসের স্থান, খতমে বুখারিতে হাজির হওয়ার আহ্বান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ‘ইসলামে পবিত্র কুরআন শরীফের পরেই হাদীসে নববীর স্থান। যে পবিত্র যবান থেকে কুরআন শরীফ উচ্চারিত হয়েছে, সেই পবিত্র যবান থেকেই নিঃসক্সত হয়েছে হাদীস। পার্থক্য এখানে যে, কুরআন প্রকাশ্য ওহী, আর হাদীসে অপ্রকাশ্য ওহী, যা প্রকাশ্য ওহীর ব্যাখ্যা স্বরূপ’— বলে জানিয়েছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, শাইখুল হাদীস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

তিনি বলেন, কুরআনের পর সকল প্রকার জ্ঞানের মধ্যে সর্বাধিক উন্নত, উত্তম এবং তথ্য ও তত্ত্বসমৃদ্ধ শ্রেষ্ঠ জ্ঞান হচ্ছে হাদীস। এ কারণে যে, এটা দ্বারা কুরআনের লক্ষ্য ও তাৎপর্য জানা যায়, আল্লাহর যাবতীয় হুকুম-আহকামের উদ্দেশ্য, মুয়ামালাত-মুয়াশারাত, ইসলামের বিধি-বিধান পূর্ণাঙ্গ ব্যাখা করা হয়েছে এবং হাদীসের মাধ্যমেই কুরআনে বর্ণিত হুকুম-আহকাম পূর্ণতা পেয়েছে।

শুক্রবার (১২ মার্চ) ইকরা বাংলাদেশ কমপ্লেক্স জামে মসজিদে জুমার বয়ানে মাওলানা সাইয়্যিদ আসআদ মাদানী (রহ.) এর খলীফা আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ এসব কথা বলেন।।

জীবনে হাদীসের গুরুত্ব অপরিসীম উল্লেখ করে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান বলেন, হাদীস ছাড়া মুমিন তাঁর ইসলামী জীবন কল্পনা করতে পারে না। কুরআন হাদীস উভয় মিলেই তাঁর জীবন পরিচালিত। তাই কুরআনের মতই হাদীস শিক্ষা করা, হাদীস চর্চা করা মুমিনের জন্য অপরিহার্য।

তিনি বলেন, কোন মানুষ যদি হাদীসকে বাদ দিয়ে শুরু কুরআন উপর চলতে চায়, কুরআন মানতে চায়, তাহলে সে অবশ্যই পথভ্রষ্ট হবে। এমনিভাবে কেউ কুরআন বাদ দিয়ে শুধু হাদীস মানলে, হাদীস অনুযায়ী চললে, সেও অবশ্যই পথভ্রষ্ট হবে।

আরও পড়ুন: আজ জামিআ ইকরার খতমে বুখারী

মসজিদে উপস্থিত মুসল্লিদের জামিআ ইকরা বাংলাদেশ খতমে বুখারী ও দুআ মাহফিলে হাজির থাকা আহ্বান জানিয়ে আল্লামা মাসঊদ বলেন, আজ বাদ মাগরিব জামিআ ইকরা বাংলাদেশের দাওরায়ে হাদীসের সমাপনী, পুরস্কার বিতরণী ও পবিত্র বুখারি শরীফের খতম উপলক্ষে দুআ মাহফিলের আয়োজন করা হয়েছে। বুজুর্গানে-দ্বীন বলেন, বুখারি শরীফ খতম করে দুআ করলে আল্লাহ সেই দুআ কবুল করেন। আজ এখানে বুখারি শরীফের খতম হবে, দুআ হবে, আপনারা সবার উপস্থিত কামনা করি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *