১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

কৃষিপণ্যের রপ্তানি বাড়াতে কাজ করছে সরকার : কৃষিমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপ, জাপানসহ উন্নত দেশগুলোর মূল বাজারে কৃষিপণ্য রপ্তানি বাড়াতে কাজ করছে সরকার—জানালেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মো. আব্দুর রাজ্জাক। গতকাল রবিবার দুপুরে ঢাকায় হোটেল ওয়েস্টিনে ফুড সেফটি অ্যান্ড এক্সপোর্ট অপরচুনিটি টুওয়ার্ডস ইউএসএ শীর্ষক কর্মশালায় মন্ত্রী এসব কথা বলেন। আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) এ অনুষ্ঠানের আয়োজন করে।

মো. আব্দুর রাজ্জাক বলেন, ‘আমাদের রপ্তানি মূলত গার্মেন্টনির্ভর। শুধু গার্মেন্টনির্ভর থাকলে হবে না, বরং রপ্তানিকে বহুমুখী করতে হবে। সেটা করতে হলে কৃষিপণ্যের রপ্তানি বাড়াতে হবে। কৃষিপণ্যের রপ্তানির সম্ভাবনা অনেক। এই সম্ভাবনাকে পুরোপুরি কাজে লাগাতে কৃষিপণ্য মাঠে উত্পাদন থেকে শুরু করে শিপমেন্ট পর্যন্ত নিরাপদ রাখতে কাজ চলছে।’

বিনিয়োগের ক্ষেত্রে কৃষিকে এক পাশে সরিয়ে না রাখতে বা প্রান্তিকীকরণে না রাখতে উদ্যোক্তা ও ব্যবসায়ীদের আহ্বান জানান মন্ত্রী। তিনি বলেন, কৃষি প্রক্রিয়াকরণ ও রপ্তানির সম্ভাবনা অপার। সেটা কাজে লাগানোর জন্য প্রয়োজন প্রযুক্তি, দক্ষ মানবসম্পদ, বিনিয়োগ, সমন্বয় ও সমন্বিত উদ্যোগ।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র দূতাবাসের অ্যাগ্রিকালচার অ্যাটাশে ফ্রান্সিস মেগান, অ্যামচেমের প্রেসিডেন্ট সৈয়দ ইরশাদ আহমেদ ও ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মো. কামাল বক্তব্য দেন। দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com