১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

কেউ কম দামে দিলে সেখান থেকেই টিকা কেনা হবে : অর্থমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতের তুলনায় অন্য কোনো দেশে কম দামে করোনাভাইরাসের টিকা পাওয়া সেখান থেকেই কিনবে সরকার বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, আন্তর্জাতিক বাজার যাচাই করে টিকা কেনা হবে।

বুধবার (১৩ জানুয়ারি) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষ সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা কথা বলেন তিনি।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা ভারতের তুলনায় বাংলাদেশ বেশি দামে কিনছে, এই অতিরিক্ত ব্যয়ের ফলে বাজেটে চাপ সৃষ্টি হবে কি না- এমন প্রশ্নে মন্ত্রী বলেন, ভারত নিজেরাই টিকা তৈরি করছে। এতে তাদের(ভারতের) ক্রয়মূল্য কম হওয়াই স্বাভাবিক। কিন্তু যখন অন্য দেশের কাছে বিক্রি করবে, তখন দাম একইরকম হবে না।

তিনি বলেন, তবে আমরা আন্তর্জাতিক বাজার দেখবো। কারণ একটা দেশই টিকা তৈরি করেছে তা নয়। অন্যান্য দেশের টিকার দাম কি তা দেখা হবে। যদি আন্তর্জাতিক বাজারে কম দামে পাওয়া যায়, তাহলে যেখানে কম পাওয়া যাবে, সেখান থেকেই টিকা কেনা হবে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা তৈরি করছে ভারতের সেরাম ইনস্টিটিউট। সেরাম থেকে ৩ কোটি ডোজ টিকা কেনার বিষয়ে সরকার ইতিমধ্যে চুক্তি করেছে। যার মূল্য ধরা হয়েছে প্রতি ডোজ ৪ ডলার বা ৩৪০ টাকা। রয়টার্সের এক খবরে বলা হয়েছে, সেরামের কাছ থেকে ভারতের চেয়ে বেশি দামে টিকা কিনছে বাংলাদেশ।

অর্থমন্ত্রী আরও বলেন, এই মুহূর্তে পুরো জাতি অপেক্ষায় আছে কবে দেশে করোনাভাইরাসের টিকা আসবে এবং দেওয়া শুরু হবে। টিকা আনা বা কেনা কঠিন কাজ নয়। কঠিন হচ্ছে টিকা দেওয়া। ১৬ কোটি মানুষের সবাইকে টিকা দিতে হবে। এটি বিশাল কর্মযজ্ঞ। সবাইকে একদিনে টিকা দেওয়া সম্ভব নয়। সেজন্য কতগুলো ধাপ বা পর্যায়ে সবাইকে টিকার আওতায় আনা হবে।

স্বল্পোন্নত দেশের(এলডিসি) তালিকা থেকে বাংলাদেশের বের হওয়া বিষয়ক এক প্রশ্নে মন্ত্রী বলেন, আগামী মাসে জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট(সিডিপি) মূল্যায়ন করবে। সরকার আশা করছে এই মূল্যায়নেই বাংলাদেশ এলডিসি থেকে উত্তরণের স্বীকৃতি পাবে।

/এএ

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com