কেন্দ্র কমিটি গঠনের নির্দেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের

কেন্দ্র কমিটি গঠনের নির্দেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ২০২৪ সালের দাখিল পরীক্ষার জন্য নির্বাচিত প্রত্যেক কেন্দ্রে পরীক্ষা পরিচালনার জন্য পাঁচ সদস্য বিশিষ্ট কেন্দ্র কমিটি গঠনের নির্দেশ দিয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। চলতি বছর ৩১ ডিসেম্বরের মধ্যে কমিটির সদস্যদের পূর্ণাঙ্গ তালিকা কেন্দ্রসচিব বরাবর পাঠাতে বলা হয়েছে৷

রোববার (১৭ ডিসেম্বর) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। এতে সই করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোহাম্মাদ মাহবুব হাসান৷

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৪ সনের দাখিল পরীক্ষার জন্য নির্বাচিত প্রত্যেক কেন্দ্রে পরীক্ষা পরিচালনার জন্য কেন্দ্র কমিটি নামে সর্বোচ্চ ৫ (পাঁচ) সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করতে হবে। সংশ্লিষ্ট কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণের জন্য পরীক্ষার্থী প্রেরণকারী মাদ্রাসা প্রধানদের মধ্য হতে কেন্দ্র কমিটির সদস্য হবেন। কেন্দ্র কমিটি গঠন করে আগামী ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখের মধ্যে কমিটির সদস্যগণের পূর্ণাঙ্গ তালিকা কেন্দ্রসচিবের (অফিসিয়াল) মোবাইল নম্বরসহ পরীক্ষা নিয়ন্ত্রকের নিকট ই-মেইলে/ডাকযোগে প্রেরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

যেভাবে কমিটি গঠন করতে হবে

সভাপতি : কেন্দ্র সরকারি আলিয়া মাদ্রাসায় হলে সরকারি আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ, অন্যথায় জেলা সদরের জন্য জেলা প্রশাসক, উপজেলা ও অন্যান্য স্থানের কেন্দ্রের জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার অথবা প্রথম শ্রেণির একজন কর্মকর্তা।

সদস্যবৃন্দ : জেলা শিক্ষা অফিসার (জেলা সদরের জন্য)/উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার (উপজেলার ক্ষেত্রে)/ থানা মাধ্যমিক শিক্ষা অফিসার (মহানগরীর ক্ষেত্রে)।

কেন্দ্রের আওতাধীন বোর্ডের স্বীকৃতিপ্রাপ্ত মাদ্রাসা প্রধানদের মধ্য থেকে ২ থেকে ৩ জন মাদ্রাসা প্রধান। প্রয়োজনীয় সংখ্যক মাদ্রাসা প্রধান না পাওয়া গেলে মাদ্রাসার সিনিয়র শিক্ষকগণ সদস্য হতে পারবেন।

কেন্দ্রসচিব : সরকারি মাদ্রাসার ক্ষেত্রে হেড মাওলানা/উপাধ্যক্ষ/সহকারী অধ্যাপক এবং অন্যান্য কেন্দ্রের ক্ষেত্রে কেন্দ্রস্থিত মাদ্রাসা প্রধান বা কেন্দ্রের আওতাধীন অন্য কোনো মাদ্রাসা প্রধান সভাপতি কর্তৃক মনোনীত হবেন। প্রয়োজনে জেলা শিক্ষা অফিসার/ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার/ প্রথম শ্রেণির যে কোন কর্মকর্তা কেন্দ্রসচিব হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন। তবে কোনো অধ্যক্ষ/সুপার অথবা কোন কর্মকর্তার সন্তান/নিকট আত্মীয় সংশ্লিষ্ট কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করলে এবং এ শিক্ষা বোর্ডের শৃঙ্খলা কমিটি কর্তৃক শাস্তি প্রাপ্ত হয়েছেন এমন কেউ কেন্দ্রসচিব হতে পারবেন না। কেন্দ্রসচিব কেন্দ্র কমিটির সদস্য সচিব হবেন।

ভারপ্রাপ্ত কর্মকর্তা : কেন্দ্র কমিটির সভাপতি কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হবেন। অনিবার্য কারণে সভাপতি ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করতে না পারলে তিনি একজন দায়িত্বশীল সরকারি কর্মকর্তাকে অতিরিক্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা নিযুক্ত করবেন। এরূপ নিযুক্তির ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যে, বিভাগের কোনো উচ্চপদস্থ কর্মকর্তা যেন কোন নিম্ন পদস্থ কর্মকর্তার অধীনস্থ না হন।

সূত্র: ঢাকা পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *