১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১২ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

কোরবানির চামড়ার দাম নির্ধারণ করলো সরকার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গত বছরের চেয়ে কিছুটা বাড়িয়ে এবারের কোরবানির পশুর চামড়ার মূল্য নির্ধারণ করেছে সরকার। আসন্ন ঈদ-উল-আজহায় ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ৪৭-৫২ টাকা এবং ঢাকার বাইরে ৪০-৪৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার (৫ জুন) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আসন্ন ঈদ-উল-আজহা উপলক্ষে কোরবানির পশুর চামড়ার মূল্য নির্ধারণ ও সুষ্ঠু ব্যবস্থাপনা সংক্রান্ত সভায় এ মূল্য নির্ধারণ করা হয়েছে। সভাশেষে এক ভার্চুয়াল মিটিংয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এ কথা জানান।

বাণিজ্যমন্ত্রী জানান, ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৪৭-৫২ টাকা। একই চামড়া ঢাকার বাইরে প্রতি বর্গফুট চামড়ার দাম ৪০-৪৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও জানান, সারাদেশে প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম ১৮-২০ টাকা নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি প্রতি বর্গফুট বকরির চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ১২ থেকে ১৪ টাকা।

চামড়ায় লবণ দেয়ার বিষয়টিতে গুরুত্ব আরোপ প্রসঙ্গে টিপু মুনশি বলেন, সামনে একটি জুমার দিন রয়েছে। সেদিন যদি চামড়ায় লবণ দেওয়ার বিষয়টি বলা হয়, তাহলে মানুষের মধ্যে সচেতনতা বাড়বে।

প্রসঙ্গত, গত বছর ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর কাঁচা চামড়ার দাম ৪০-৪৫ টাকা এবং ঢাকার বাইরে ৩৩-৩৭ টাকা নির্ধারণ করা হয়েছিল। অন্যদিকে, লবণযুক্ত খাসির চামড়ার দাম ১৫-১৭ টাকা এবং বকরির চামড়া ১২-১৪ টাকা নির্ধারণ করা হয়েছিল।

বাণিজ্য মন্ত্রণালয়ের সভায় সভাপতিত্ব করেন সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। সভায় অন্যান্যদের মধ্যে যুক্ত ছিলেন তথ্যসচিব মো. মকবুল হোসেন, শিল্প সচিব জাকিয়া সুলতানা, ভোক্তা অধিকারের মহাপরিচালক এ.এইচ.এম সফিকুজ্জামান, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহীন আহমেদসহ চামড়ার সঙ্গে সংশ্লিষ্টরা।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com