ক্যানসারের ঝুঁকি কমায় ব্রকলি

ক্যানসারের ঝুঁকি কমায় ব্রকলি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ব্রকলি নামের এই সবুজ রঙের সবজির চাহিদা বাজারে রয়েছে। ফুলকপি, বাঁধাকপি শ্রেণির অন্তর্ভুক্ত এই ব্রকলি। সবুজ ব্রকলি শারীরিক নানা রোগ-অসুখে কার্যকরী।

ক্যানসার প্রতিরোধে এই সবজির জুড়ি মেলা ভার। যারা ডায়েট করেন তাদের কাছে অন্যতম গুরুত্বপূর্ণ সবজি ব্রকলি। পুষ্টিবিজ্ঞানের গবেষণায় দেখা গিয়েছে, ব্রকলি হৃদরোগের ঝুঁকি কমাতে পারে। পাশাপাশি ব্রকলির মধ্যে থাকা খাদ্যগুণ যা ক্যানসারের ঝুঁকি কমাতে পারে।

ব্রকলি খেলে ত্বকের যে ৫ উপকার হয়

অন্ত্রের নানা সমস্যার সমাধানে এবং অন্ত্রের স্বাস্থ্য ঠিক রাখে ব্রকলি। ব্রকলিতে ভিটামিনের মাত্রা অনেকটাই বেশি। সবচেয়ে বেশি মাত্রায় থাকে ভিটামিন সি। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

শীতকালে নিয়মিত ব্রকলি খেলে সর্দি-কাশির মতো সমস্যা কমতে পারে।

মানবদেহে হরমোনের ভারসাম্য রক্ষা করতে অন্যতম গুরুত্বপূর্ণ এই ব্রকলি। বয়সজনিত চোখের সমস্যা কিংবা ছানির সমস্যার সমাধানে কার্যকরী ব্রকলি।

রক্তাল্পতা দেখা দিলে শরীর দুর্বল লাগতে পারে, হতে পারে শ্বাসকষ্ট। ব্রকলি এই সমস্যাও কমিয়ে দিতে পারে। যাদের দেহে আয়রনের ঘাটতি আছে, তাদের জন্যেও উপকারী ব্রকলি।

ব্রকলিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। অন্য বহু সবজির তুলনায় ফাইবারের পরিমাণ বেশি। ফাইবার পেট পরিষ্কার রাখতে সাহায্য করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *