২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ৯ই জিলকদ, ১৪৪২ হিজরি

ক্যাপিটল হিলে লকডাউন, জো বাইডেনের শপথ

ক্যাপিটল হিলে লকডাউন, জো বাইডেনের শপথ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ২০ জানুয়ারি শপথ নিচ্ছেন। এদিকে ‘নিরাপত্তার হুমকি’ থাকায় যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে লকডাউন ঘোষণা করা হয়েছে। বিবিসির খবরে বলা হয়, নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেওয়ার আগে নিরাপত্তার হুমকির অজুহাতে এমন সিদ্ধান্ত নেওয়া হলো। এর আগে ৬ জানুয়ারি ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল হিলে হামলা চালালে এতে ৫ জনের মৃত্যু হয়। এ ঘটনা ছিল যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন।
শপথ অনুষ্ঠান ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনীর হাজারো সদস্যকে। ক্যাপিটলের কর্মীদের কাছে প্রচারিত একটি সতর্ক বার্তায় জানানো হয়েছে যে, ক্যাপিটল হিল লকডাউন করা হয়েছে। এখানে কেউ ঢুকতেও পারবে না এবং এখান থেকে কেউ বেরও হতে পারবে না।

এদিকে বুধবার শপথ অনুষ্ঠানকে কেন্দ্র করে যেন দেশজুড়ে কোনো সহিংসতা হতে না পারে সেজন্য নিরাপত্তা জোরদার করা হয়েছে। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণের অনুষ্ঠানকে কেন্দ্র করে দেশটির কলম্বিয়া জেলাসহ ৫০টি রাজ্যে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আগামী ২০ জানুযারি শপথ অনুষ্ঠানের আগে সম্ভব্য সব ধরনের সহিংস প্রতিবাদ প্রতিরোধ করার জন্য সতর্ক অবস্থানে রয়েছে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহের মতো যাতে মারাত্মক সংঘর্ষের ঘটনা না ঘটে সেজন্য ওয়াশিংটন ডিসিতে জাতীয় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। এছাড়াও ৫০টি রাজ্যের প্রশাসনকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা সশস্ত্র মহড়া চালাতে পারে বলে সতর্ক করেছে দেশটির গোয়েন্দা সংস্থা এফবিআই।

এদিকে ওয়াশিংটন ডিসিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার সময় দুদিন আগে অস্ত্রসহ এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, ভার্জিনিয়ার ওই ব্যক্তিকে চেকপোস্টে থামানো হয়। এ সময় তার কাছ থেকে ‘বেসরকারিভাবে জারি করা প্রমাণপ্রত্রসহ’ একটি বন্দুক ও ৫০৯ রাউন্ড গুলি উদ্ধার করা হয়। তবে ওয়েসলি অ্যালেন বিলার নামের ওই ব্যক্তিকে পরে ছেড়ে দেয় পুলিশ। পরে ওয়াশিংটন পোস্টকে ওই ব্যক্তি জানান, ওয়াশিংটনে আগ্নেয়াস্ত্র আনার তার কোনো ইচ্ছা নেই। তিনি একটি বেসরকারি নিরাপত্তা কোম্পানিতে কাজ করেন।

তিনি বলেন, আমি ওয়াশিংটন ডিসিতে আসার পর পথ হারিয়ে ফেলেছি। তার কারণে ঘুরতে ঘুরতে ওই নিরাপত্তা চৌকিতে পৌঁছাই, কারণ আমার বাড়ি প্রত্যন্ত অঞ্চলে। এছাড়াও আমি পুলিশকে অনুষ্ঠানের প্রবেশের অনুমতিপত্র দেখিয়েছি, যা আমাকে দেওয়া হয়েছিল।

কর্তৃপক্ষ ওয়াশিংটনের নিরাপত্তার ব্যবস্থা জোরদার করার পর পরই এই গ্রেফতারের ঘটনা ঘটেছে। এছাড়াও ক্যাপিটাল হিলের কয়েক মাইল দূরের রাস্তায় কংক্রিট ও ধাতব বেড়া দিয়ে অবরোধ দেওয়া হয়েছে। হাজার হাজার লোকের সমাগমে দেশটির ন্যাশনাল মলে নতুন মার্কিন প্রেসিডেন্টর শপথ অনুষ্ঠান হওয়ার কথা ছিল। কিন্তু তা সিক্রেট সার্ভিসের অনুরোধে বন্ধ করে দেয়া হয়েছে। এই সংস্থাটি প্রেসিডেন্টের নিরাপত্তার দায়িত্ব রয়েছে।

এদিকে করোনা (কোভিড-১৯) মহামারীর কারণে শপথ অনুষ্ঠানের জন্য ওয়াশিংটনে না আসার জন্য দেশের জনগণকে অনুরোধ করেছেন জো বাইডেনের দল। আর স্থানীয় কর্মকর্তারাও জনগণকে দূর থেকে এই অনুষ্ঠানকে দেখার জন্য আহ্বান জানিয়েছেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com