৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ক‌বি হাবীবুল্লাহ সিরাজীর মৃত্যু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজীকে বাঁচা‌নো গেল না। রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার (২৪ মে) রাত ১১টায় তি‌নি শেষ নিঃশ্বাস ত্যাগ ক‌রেন। বাংলা একাডেমির কর্মকর্তা কথাসাহি‌ত্যিক স্বকৃত নোমাত এ তথ্য নিশ্চিত করে‌ছেন।

হাবীবুল্লাহ সিরাজী ক্লোন ক্যান্সারে আক্রান্ত ছি‌লেন। পাকস্থলীর সমস্যার কারণে গত ২৬ এপ্রিল হাসপাতালে ভর্তি হন তিনি। পরদিন ২৭ এপ্রিল তার অস্ত্রোপচার করা হয়। এর পর থে‌কে তিনি লাইফ সাপোর্টে ছি‌লেন।

এর আগে বেশ কয়েক মাস ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন হাবীবুল্লাহ সিরাজী। ২৭ ফেব্রুয়ারি তার হার্টে রিং পরানো হয়। পরে ২ মার্চ বাসায় ফিরেছিলেন।

২০১৮ সালের ডিসেম্বরে বাংলা একাডেমির মহাপরিচালক হন কবি হাবীবুল্লাহ সিরাজী। আশির দশকে জাতীয় কবিতা পরিষদ গঠনে ভূমিকা রাখা হাবিবুল্লাহ সিরাজী ২০১৬ সালে একুশে পদক পান। তার আগে ১৯৯১ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান।

হাবীবুল্লাহ সিরাজী জাতীয় কবিতা পরিষদে নির্বাচিত সভাপতি হিসেবে চারবার দায়িত্ব পালন করেছেন। মঙ্গলবার সকা‌লে হাবীবুল্লাহ সিরাজীর মরদেহ সর্বস্তরের শ্রদ্ধা জ্ঞাপনের জন্য সকাল ১০টায় বাংলা একাডেমিতে আনা হবে ব‌লে। এখানে প্রথম জানাজার পর আজিমপুর কবরস্থানে দ্বিতীয় জানাজা শেষে সেখানে দাফন করা হবে তাঁকে।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একুশে পদকপ্রাপ্ত এ কবি ও লেখকের মৃত্যুতে শেখ হাসিনা বলেন, হাবীবুল্লাহ সিরাজী কবিতা ও কর্মে মুক্তিযুদ্ধ এবং প্রগতিশীলতাকে তুলে ধরেছেন যা পাঠকমহলে স্মরণীয় হয়ে থাকবে।

প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com