২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৬শে জিলকদ, ১৪৪৩ হিজরি

খলিফা ওমরের সময়কার শিলালিপি উদ্ধার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় নতুন একটি ইসলামী প্রত্নতাত্ত্বিক শিলালিপি পাওয়া গেছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এসপিএ জানিয়েছে, আবিষ্কৃত এই ইসলামী শিলালিপিটি খলিফা উসমান বিন আফফানের সময়কার।

গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে সৌদি প্রত্নতত্ত্ব কর্তৃপক্ষ জানিয়েছে, আবিষ্কৃত এই ইসলামী শিলালিপিটি ২৪ হিজরির। মক্কার ওলায়া প্রাসাদের সীমানার মধ্যে পুরাকীর্তি ও ঐতিহ্যের প্রতি আগ্রহী একদল গবেষক এটি উদ্ধার করেছেন। সৌদি আরবের ঐতিহ্যবাহী এ প্রাসাদটি প্রত্নতাত্ত্বিক স্থান হিসেবে স্বীকৃত।

১৪১৯ বছরের এই ইসলামী শিলালিপিকে সাম্প্রতিককালের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক আবিষ্কারগুলোর মধ্যে একটি হিসেবে বিবেচনা করা হচ্ছে। এর মাধ্যমে ইসলামের ইতিহাসের শুরুর দিকের গুরুত্বপূর্ণ ঘটনা ও তথ্য পাওয়া যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, হেরিটেজ অথরিটির সুরক্ষা বিভাগের পরিচালক ড. নায়েফ আল কানৌর পরিচালিত প্রত্নতাত্ত্বিক অধ্যয়নের মাধ্যমে ইসলামী এই শিলালিপির পাঠোদ্ধার করা হয়েছে।

শিলালিপির প্রথম লাইনে বলা হয়েছে, ‘আমি জুহাইর সৃষ্টিকর্তার ওপরে বিশ্বাস করি এবং একটি সময় লিখছি – হিজরি ২৪ সালে আমর বিন আফফান। ’

গালফ নিউজ জানিয়েছে, মক্কায় আবিষ্কৃত এই শিলালিপিটি আল উলা গভর্নরেটের জুহাইর শিলালিপির বিষয়বস্তুর অনুরূপ বলে ধারনা করা হচ্ছে। ওই শিলালিপিতে লেখক খলিফা ওমর ইবনে খাত্তাবের ইন্তেকালের সময়টি নথিভুক্ত করেছিলেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com