২০শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

খাওয়ার পর গোসল করছেন না তো?

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশেষজ্ঞরা খাওয়ার পরপরই গোসলের পক্ষপাতী নন। কারণ ভারী কোনো খাবার খাওয়ার তা হজম করার জন্য শরীরে যে ধরনের প্রক্রিয়া শুরু হয়, তাতে গোসল করলে পেশিতে টান ধরার ঝুঁকি থাকে। খাওয়ার পর আর গোসল করলে আরও যেসব অসুবিধা হতে পারে জেনে নিন-

হালকা গরম পানিতে গোসল করলে শরীরে এক বিশেষ প্রক্রিয়া শুরু হয়। বিজ্ঞানের ভাষায় যাকে বলে ‘হাইপারথার্মিক অ্যাকশন’। এতে শরীরের তাপমাত্রা এক বা দু’ডিগ্রি বেড়ে যেতে পারে।

এতে শরীরের ভালোই হয়। এই প্রক্রিয়ায় প্রতিরোধশক্তি কাজ করা শুরু করে। এ ছাড়াও স্নায়ু ব্যবস্থা রিল্যাক্স হতে সাহায্য করে। খাওয়ার পর স্বাভাবিক ভাবেই শরীরের তাপমাত্রা খানিক বেড়ে যায়।

পেট ভরে খাওয়ার পর শরীরে যে আরামের অনুভব হয়, তা আদপে এই প্রক্রিয়ারই কারণে। এতে শরীরের হজম প্রক্রিয়া শুরু করার জন্য বেশি মাত্রায় রক্ত চলাচল শুরু হয়।

এ সময় গোসল করলে শরীরে তাপমাত্রা বেশি বেড়ে যেতে পারে। তার উপর গোসল করলে কখনো কখনো হৃদস্পন্দন বেড়ে যায়। ভরা পেটে সেই অনুভূতিও খুব একটা সুখকর হয় না।

খাওয়ার পর গোসল করলে শরীর বিভ্রান্ত হতে পারে। গোসলের ফলে শরীরের তাপমাত্রা এমনিতেই বেড়ে যায়। তাই হজম প্রক্রিয়ার জন্য বাড়তি রক্তের সরবারহ নাও হতে পারে। এতে হজম প্রক্রিয়া ধীর হয়ে শরীরে ক্লান্তি আসতে পারে।

যদি বেশি ফ্যাট বা রিফাইন করা কার্বোহাইড্রেট বা অতিরিক্ত ফাইবারযুক্ত খাবার খাওয়ার পর গোসল করেন, তাহলে হজমপ্রক্রিয়া আরও ধীর হয়ে গ্যাস বা অম্বলের সমস্যা দেখা দিতে পারে।

যদি এই যুক্তি অনুযায়ী বিচার করা হয়, তাহলে সালাদ বা ফল খাওয়ার পর গোসল করলে সমস্যা হওয়ার কথা নয়। তাহলে খাওয়ার কতক্ষণ পর গোসল করা নিরাপদ? যদিও এ বিষয়ে তেমন কোনো গবেষণা হয়নি। তবে অন্তত ২০ মিনিট বিরতি রেখে গোসল করা উচিত।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com