১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১০ই সফর, ১৪৪৩ হিজরি

খালেদা জিয়াকে বিদেশে নেওয়ার সিদ্ধান্ত আজ হবে না : আইনমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনা আক্রান্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিদেশ নেওয়ার আবেদনসংক্রান্ত ফাইল দেখে আইনমন্ত্রী আনিসুল হক জানান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিদেশ নেওয়ার সিধান্ত আজ হবে না । আবেদনপত্রটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে। বৃহস্পতিবার (৬ মে) বিকেলে গণমাধ্যমকে তিনি এ কথা জানান।

এর আগে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, বেগম খালেদা জিয়াকে নির্বাহী আদেশে মুক্তি দেয়া হয়েছিল এবং দুটি শর্তের ভিত্তিতে। এতোদিন তিনি ওই শর্ত মেনেই চলেছেন। ফৌজদারী কার্যবিধির ৪০১ ধারার দুটি শর্ত হচ্ছে, তিনি দেশের ভেতরে এবং বাড়িতে থেকে চিকিৎসা নেবেন। এখন যেহেতু বিদেশে চিকিৎসার বিষয়ে আবেদন করা হয়েছে তাই ৪০১ ধারা নিয়ে পর্যালোচনা করা হবে।

তিনি বলেন, খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে প্রথম থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক দৃষ্টিতেই দেখছেন। আর সেজন্যই তাকে বাড়িতে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

আইনমন্ত্রী আরও বলেন, খালেদা জিয়াকে যে আইনে মুক্তি দেয়া হয়েছে সেখানে বলা আছে এ ধরনের মুক্তি শর্তযুক্তও হতে পারে আবার শর্ত ছাড়াও হতে পারে। তাকে মুক্তি দিতে দুটি শর্ত দেয়া হয়েছিল। দেশের ভেতরে থেকে চিকিৎসা নেবেন। আর নিজ বাড়িতে চিকিৎসা নেবেন। এখন যেহেতু বিদেশে চিকিৎসার আবেদন করা হয়েছে তাই ৪০১ ধারা নিয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

আইনমন্ত্রী আনিসুল হক জানান, বেগম খালেদা জিয়ার পরিবারের আবেদনসংক্রান্ত ফাইলটি বুধবার (৫ মে) রাত ১১টায় আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিবের কাছে এসেছে। এখন যথাযথ প্রক্রিয়া শেষ করে সেটি তার (মন্ত্রী) কাছে আসবে। এর পর সেটি দেখে এ বিষয়ে মতামত দেবেন। কিন্তু এখনো তার হাতে ফাইলটি আসেনি।

এদিকে বৃহস্পতিবার (৬ মে) সকালে এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, খালেদা জিয়ার পোস্ট কোভিড নানা জটিলতা সৃষ্টি হওয়ায় ‘মানবিক’ কারণে বিদেশে উন্নত চিকিৎসার ব্যবস্থা নিন।

এভারকেয়ার হাসপাতালে হৃদরোগ বিশেষজ্ঞ শাহাবুদ্দিন তালুকদারের তত্ত্বাবধানে ১০ সদস্যের মেডিকেল বোর্ড গত মঙ্গলবার (৪ মে) দুপুরে খালেদা জিয়ার পরীক্ষা-নিরীক্ষাগুলো পর্যালোচনা করেন। গত ২৭ এপ্রিল গুলশানের ওই হাসপাতালে ভর্তির পরদিনই এই মেডিকেল বোর্ড গঠন করা হয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com