২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৩০শে রবিউস সানি, ১৪৪৪ হিজরি

খেরসন থেকে সেনা প্রত্যাহার সম্পন্ন, দাবি রাশিয়ার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেনের কৌশলগত খেরসন শহর থেকে সেনা প্রত্যাহারের কাজ সম্পন্ন হয়েছে। শুক্রবার (১১ নভেম্বর) রাশিয়া এক ঘোষণায় এই দাবি করেছে। খবর রয়টার্সের।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা দিনিপ্রো নদীর পশ্চিম তীর থেকে সেনা প্রত্যাহার সম্পন্ন করেছে। শহরটি থেকে সেনা সরিয়ে নেওয়ার ঘোষণার দুই দিন পর এমন তথ্য দেয় রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস।

তবে এই নিয়ে ইউক্রেনের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি। মস্কোর এই ঘোষণাটি ইউক্রেনের প্রতিবেদনের বিপরীত বলে মনে হচ্ছে। যেখানে বলা হয়েছে, হাজার হাজার রাশিয়ান সেনা এখনও নদীর পশ্চিম দিকে রয়েছে।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ বৃহস্পতিবার রয়টার্সকে বলেন, রুশ বাহিনীর খেরসন থেকে পিছু হটতে অন্তত এক সপ্তাহ সময় লাগবে। তিনি অনুমান করে জানান, রাশিয়ার এখনও এই অঞ্চলে ৪০ হাজার সৈন্য রয়েছে। তিনি আরও বলেছেন, গোয়েন্দা তথ্য অনুয়ায়ী রাশিয়ান বাহিনী শহরটি এবং এর আশেপাশে রয়ে গেছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাতের এক ভাষণে বলেন, ইউক্রেনীয় বাহিনী দক্ষিণে অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে ৪১টি আবাসস্থল মুক্ত করেছে। তবে রয়টার্স ইউক্রেন ও রাশিয়ার এসব দাবির সত্যতা নিরপেক্ষভাবে যাচাই করতে পারেনি বলে প্রতিবেদনে বলেছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com