গণপরিবহনের পাশাপাশি অষ্টম দফার অবরোধে চলছে দূরপাল্লার বাসও

গণপরিবহনের পাশাপাশি অষ্টম দফার অবরোধে চলছে দূরপাল্লার বাসও

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিলকে একতরফা ও অবৈধ ঘোষণা দিয়ে তা প্রত্যাখ্যান করে একদফা দাবিতে অষ্টম দফার ২৪ ঘণ্টার অবরোধ পালন করছে বিএনপি। তবে এদিন আগের অবরোধের তুলনায় রাজধানীতে গণপরিবহন চলাচলের বেড়েছে। পাশাপাশি দূরপাল্লার যানবাহনও ঢাকার বিভিন্ন বাস টার্মিনাল থেকে ছেড়ে যাচ্ছে। বুধবার ( ২৯ নভেম্বর) ভোর ৬টায় থেকে শুরু হয়ে বৃহস্পতিবার ভোর ৬টায় পর্যন্ত চলবে। পরের দিন হরতাল কর্মসূচি পালন করবে বিএনপি।

সকালে রাজধানীর শ্যামলী, কল্যাণপুর, মাজার রোড ঘুরে আগের অবরোধের তুলনায় বেশী গণপরিবহন চলতে দেখা যায়। এছাড়া রিকশা, সিএনজির মতো বাহনগুলোও এদিন চলতে দেখা যায়। সেই সঙ্গে এদিন সড়কে ব্যক্তিগত যানবাহনও বেশি চলতে দেখা যায়। গাবতলী, মহাখালী এবং সায়দাবাদ টার্মিনাল থেকে দূর পাল্লার যানবাহন ছেড়ে যেতে দেখা যায়।

এদিকে রাজনৈতিক কর্মসূচি ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশের পাশাপাশি কাজ করছে র‌্যাবও। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মইন জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীতে র‍্যাব ফোর্সেস এর ১৪০ টি টহল দল সহ সারাদেশে ৪২৮ টি টইল দল মোতায়েন রয়েছে। পাশাপাশি যাত্রী ও পণ্য পরিবহনে নিরাপত্তা দেয়ার দেশের বিভিন্ন স্থানে দূরপাল্লার গণপরিবহন ও পণ্যবাহী পরিবহন’কে র‍্যাব টহলের মাধ্যমে এস্কর্ট প্রদান করে নিরাপদে গন্তব্যস্থলে পৌঁছে দিচ্ছে র‍্যাব। যেকোনো ধরণের নাশকতা ও সহিংসতা প্রতিরোধে বাসস্ট্যান্ড, রেলস্টেশনসহ গুরুত্বপূর্ণ স্থান সমূহে র‍্যাবের গোয়েন্দারা ছদ্মবেশে নজরদারি অব্যাহত রেখেছে।

অবরোধের আগের রাতে কর্মসূচি সফল করতে রাজধানীর বেশ কয়েকটি এলাকায় মিছিল করেছে বিএনপি নেতাকর্মীরা।

প্রসঙ্গত, গত ১৫ নভেম্বর রাতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি ঘোষণা করেন, ২৪ সালের জানুয়ারি ৭ তারিখে নির্বাচন অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ এই তফসিল ঘোষণাকে স্বাগত জানালেও তা প্রত্যাখ্যান করে বিএনপি জামায়াতে ইসলামীসহ বিরোধী সমমনা জোটগুলো।

২৮ অক্টোবর মহাসমাবেশে হামলা হওয়ার পর থেকেই বিএনপি ইতোমধ্যে দুই দফায় তিন দিনের হরতাল, এবং ষষ্ঠ দফায় ১৫ দিনের অবরোধ কর্মসূচি পালন করেছে। কর্মসূচি একই হলেও আলাদাভাবে জামায়াতে ইসলামী পালন করে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *