গতি বাড়াতে ৪ অঞ্চলে ভাগ হচ্ছে রেলওয়ে

গতি বাড়াতে ৪ অঞ্চলে ভাগ হচ্ছে রেলওয়ে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: প্রশাসনিক কাজে গতি বাড়াতে এবং সুষ্ঠুভাবে ট্রেন পরিচালনার জন্য দুই অঞ্চল নিয়ে গঠিত বাংলাদেশ রেলওয়ে চার অঞ্চলে বিভক্ত হতে যাচ্ছে। একইসঙ্গে বর্তমানে ৪টি পরিচালন বিভাগকে ৮টি বিভাগে ভাগ করার সিদ্ধান্তও হতে যাচ্ছে।

সম্প্রতি রেলওয়ের বিভাজন সভায় এসব সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত বিষয়ক একটি প্রস্তাব অনুমোদনের জন্য রেলপথ মন্ত্রণালয়ে পাঠানো হবে বলেও রেলওয়ের দায়িত্বশীল সূত্রে জানা গেছে।

সুষ্ঠুভাবে ট্রেন পরিচালনার লক্ষ্যে ২০১৪ সালের ২৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা অঞ্চল ও বিভাগ বাড়ানোর অনুশাসন দিয়েছিলেন। পরে ২০১৬ সালের ডিসেম্বরে রেলওয়েকে চারটি অঞ্চল ও আটটি পরিচালন বিভাগে বিভক্তির সুপারিশ করেছিল রেলওয়ে। বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে দুটি অঞ্চল অর্থাৎ পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে বিভক্ত। প্রতি অঞ্চলে দুটি করে মোট চারটি পরিচালন বিভাগ রয়েছে।

রেলওয়ের সূত্র জানায়, চলতি বছর রেল যোগাযোগের সঙ্গে যুক্ত হয়েছে দেশের দক্ষিণাঞ্চলের কয়েকটি জেলা ও কক্সবাজার। এ কারণে গত সেপ্টেম্বরে বিভাজন নিয়ে নতুন করে প্রস্তাব আসে।

ঢাকায় রেল ভবনে গত ৫ ডিসেম্বর বিভাগ বিভাজনসংক্রান্ত সভায় ওই প্রস্তাব নিয়ে আলোচনার পর সিদ্ধান্ত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন রেলেওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসান। তিনি সভায় প্রস্তাবিত বিভাগগুলোর অধিক্ষেত্র, জনবলসহ পূর্ণাঙ্গ প্রস্তাব পার্সোনেল শাখার মাধ্যমে রেলপথ মন্ত্রণালয়ে দ্রুত পাঠানোর নির্দেশ দেন।

সভার কার্যবিবরণীতে বলা হয়েছে, বর্তমানে রেলের পশ্চিমাঞ্চলে রয়েছে রাজশাহী, রংপুর, খুলনা ও বৃহত্তর ফরিদপুর। পশ্চিমাঞ্চলকে ভেঙে খুলনা ও ফরিদপুর নিয়ে নতুন ‘দক্ষিণাঞ্চল’ করার এবং এই অঞ্চলের অধীনে যশোর ও ফরিদপুরকে পরিচালন বিভাগ করার প্রস্তাব দেওয়া হয়েছে। বর্তমানে রেলের পূর্বাঞ্চলে রয়েছে চট্টগ্রাম, সিলেট, ঢাকা ও ময়মনসিংহ বিভাগ। এর মধ্যে ঢাকা ও ময়মনসিংহ নিয়ে রেলওয়ের নতুন অঞ্চল ‘মধ্যাঞ্চল’ করার প্রস্তাব করা হয়েছে। এর সদর দপ্তর হবে ময়মনসিংহ। ‘মধ্যাঞ্চল’-এর অধীনে পরিচালন বিভাগ হবে ময়মনসিংহ ও ঢাকা। পূর্বাঞ্চল থেকে ঢাকা বিভাগ বাদ পড়লে সিলেট হবে নতুন পরিচালন বিভাগ। রাজশাহী ও রংপুর নিয়ে গঠিত পশ্চিমাঞ্চলের পরিচালন পরিধি কমলেও বিদ্যমান পরিচালন বিভাগ পাকশী ও লালমনিরহাট অপরিবর্তিত থাকবে।

এ বিষয়ে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে এসব পরিকল্পনা অনেক আগেই নেওয়া হয়েছিল। যেহেতু রেলওয়ে বর্ধিত হচ্ছে, তাই অঞ্চল ভাগ করার চিন্তাভাবনাও রয়েছে। ধীরে ধীরে তা করা হবে।

রেলেওয়ের আরও একটি দায়িত্বশীল সূত্র জানায়, প্রস্তাবিত দক্ষিণাঞ্চলের সদর দপ্তর খুলনা নাকি ফরিদপুর হবে, তা নিয়ে জটিলতা দেখা দিয়েছিল। চলতি বছরের মার্চে খুলনা অঞ্চলের সংসদ সদস্য শেখ হেলালউদ্দিনসহ তিনজন সংসদ সদস্য খুলনায় দক্ষিণাঞ্চল রেলের সদর দপ্তর করতে মন্ত্রীর কাছে পৃথকভাবে সুপারিশ করেন। রেলপথমন্ত্রীও একই মত দেন। তিনি এ বিষয়ে ব্যবস্থা নিতে মহাপরিচালককে নির্দেশ দেন। পরে সেপ্টেম্বরে দেওয়া প্রস্তাবে খুলনাকেই দক্ষিণাঞ্চলের সদর দপ্তর করার মত দেওয়া হয়। ৫ ডিসেম্বরও একই সিদ্ধান্ত হয়েছে।

বর্তমানে ৪৮টি জেলা রেল নেটওয়ার্কে যুক্ত। রেলওয়েতে অনুমোদিত জনবল ৪৭ হাজার ৬৩৭। রেলওয়ের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা জানিয়েছেন, নতুন দুটি অঞ্চলের জন্য আরও ১০ থেকে ১৫ হাজার জনবল নিয়োগের সুপারিশ করা হয়েছে। বর্তমানে রেলের বিদ্যমান অবকাঠামোতেই বিভাগীয় কার্যালয় করা সম্ভব। কেবল কিছু অতিরিক্ত স্থাপনা প্রয়োজন হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *