১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

গভীর খাদের কিনারায় দেশের নির্বাচনী ব্যবস্থা : রিজভী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিএনপির সিনিয়র যুগ্মম হাসচিব রুহুল কবির রিজভী জানিয়েছেন, দেশের নির্বাচনী ব্যবস্থা এখন গভীর খাদের কিনারায়।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

রিজভী বলেন, ‘অবৈধ ক্ষমতাসীনদের স্বার্থসিদ্ধির জন্য অত্যন্ত নিপুণ হাতিয়ার হিসেবে কাজ করে যাচ্ছে নির্বাচন ও সুষ্ঠু ভোটের শত্রু প্রধান নির্বাচন কমিশনার ও তার খয়ের খাঁ কতিপয় নির্বাচন কমিশনার। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, যিনি সুষ্ঠু নির্বাচনের পক্ষে রয়েছেন, তিনি বিবেক যন্ত্রণায় ভুগতে ভুগতে এখন পদত্যাগের কথা বলেছেন। তিনি যথার্থই বলেছেন, নির্বাচন ব্যবস্থা এখন গভীর খাদের কিনারে। গণতন্ত্রমনা বাংলাদেশিদের আত্মমর্যাদাকে ভুলন্ঠিত করছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।‘

প্রধান নির্বাচন কমিশনারসহ নির্বাচন কমিশনের ‘অনাচার-দুর্নীতি-অপকর্মের’ সঙ্গে জড়িত উল্লেখ করে তাদের ‘বিচার হবেই’ বলে মন্তব্য করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব।

ঠাকুরগাঁও সদর, লক্ষীপুরের রামগতি, ময়য়নসিংহের ত্রিশাল, নরসিংদী সদর ও মাধবদী, ফরিদপুরের নগরকান্দা, রাজশাহীর নওহাটা ও তাহেরপুর পৌর সভায় সদ্য অনুষ্ঠিত নির্বাচনে ভোটকারচুপি ও ক্ষমতাসীনদের সন্ত্রাসের নানা ঘটনা তুলে ধরেন রিজভী। তিনি বলেন, ‘গত পরশু চতুর্থ দফায় পৌর সভা নির্বাচনে আগের ধাপের নির্বাচনগুলোর মতোই সেই নির্বাচন ছিল আওয়ামী সন্ত্রাসীদের দখলে। সব ভোট কেন্দ্রেই তাদের দৌরাত্ম ছিল আগের মতোই ব্যাপক নজীরবিহীন ও ভোট কেন্দ্রগুলো ছিল সন্ত্রাসের অভয়ারণ্য। সামগ্রিক নির্বাচনটি সরকারের কর্তৃত্বাবাদী শাসনের এক জলন্ত দৃষ্টান্ত। বাংলাদেশের প্রচলিত আইনে সুষ্ঠু নির্বাচন করার জন্য যথেষ্ট শক্তিশালী বিধান রয়েছে। কিন্তু তারা তাদের নিজেদের ক্ষমতাকে প্রয়োগ না করে শেখ হাসিনার পদলেহনেই ব্যস্ত রয়েছেন। নির্বাচন কমিশন সব নির্বাচনে শেখ হাসিনার সিলেক্টেড প্রার্থীকে বিজয়ী ঘোষণা করে।‘

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপি আবুল খায়ের ভুঁইয়া, মীর সরফত আলী সপু, আবুল কালাম আজাদ সিদ্দিকী, আবদুস সালাম আজাদ, মুনির হোসেন, স্বেচ্ছাসেবক দলের জাহিদুল কবির, মৎস্যজীবী দলের আব্দুর রহিম প্রমুখ।

/এএ

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com