গরমে নাকাল ইউরোপ, ইতালির ১৫ শহরে রেড অ্যালার্ট

গরমে নাকাল ইউরোপ, ইতালির ১৫ শহরে রেড অ্যালার্ট

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউরোপের দক্ষিণাঞ্চলে প্রচণ্ড তাপপ্রবাহ অব্যাহত থাকায় ইতালির ১৫টি শহরে জারি হয়েছে রেড অ্যালার্ট। আগামী দিনের জন্য রোম, ফ্লোরেন্স এবং বোলোগনাসহ পর্যটন হটস্পটগুলোতে প্রযোজ্য হবে সতর্কতা। এদিকে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ) বলছে, আগামী সপ্তাহে ইউরোপে আরেকটি তাপপ্রবাহ হতে পারে। সে সময় ইতালি, স্পেন, ফ্রান্স, জার্মানি এবং পোল্যান্ডে চরম পরিস্থিতি দেখা যেতে পারে।

ইএসএ তাদের নিজস্ব স্যাটেলাইটের মাধ্যমে স্থল এবং সমুদ্রের তাপমাত্রা নিরীক্ষণ করে। সিসিলিতে ২০২১ সালের অগাস্টে ইউরোপে এখন পর্যন্ত উষ্ণতম তাপমাত্রা রেকর্ড করা হয়। সেবার তাপমাত্রার পারদ চড়েছিল ৪৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে। চলতি সপ্তাহে তাপমাত্রা সেই স্তরে পৌঁছাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বৈশ্বিক উষ্ণায়নের জন্য গরম এখন দীর্ঘস্থায়ী হচ্ছে। ইতালীয় সরকার শনিবারের রেড অ্যালার্টের আওতাভুক্ত এলাকায় বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সরাসরি সূর্যালোক এড়াতে বলেছে। একই সঙ্গে বয়স্ক বা দুর্বলদের বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে সাম্প্রতিক দিনগুলোতে গ্রিসের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি রেকর্ড হয়েছে। এতে দেশটির সবচেয়ে জনপ্রিয় পর্যটককেন্দ্র অ্যাক্রোপলিস শুক্রবার দর্শকদের জন্য বন্ধ ছিল।

এ ছাড়া দেশটি দাবানলের ঝুঁকিতে আছে। তাপপ্রবাহে ২০২১ সালে বড় দাবানলের শিকার হয়েছিল গ্রিস।

তাপপ্রবাহে নাজেহাল মধ্য ইউরোপের দেশ জার্মানি এবং পোল্যান্ড। চেক প্রজাতন্ত্রের আবহাওয়া অফিস ইতোমধ্যে সতর্কতা জারি করেছে। তারা বলেছে, সপ্তাহান্তে তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াদের অপরে যেতে পারে।

তবে ইংল্যান্ডের কিছু অংশে শনিবার ভারী বৃষ্টি এবং দমকা হাওয়া দেখা যেতে পারে।

সূত্র: বিবিসি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *