গাজাতে হাসপাতাল হামলার ঘটনায় ‘ক্ষুব্ধ’ বাইডেন

গাজাতে হাসপাতাল হামলার ঘটনায় ‘ক্ষুব্ধ’ বাইডেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গাজায় হাসপাতালে ভয়াবহ হামলার ঘটনায় তিনি ‘ক্ষুব্ধ’। আসলে কী ঘটেছিল, সে বিষয়ে জানতে তিনি তাঁর জাতীয় নিরাপত্তা দলকে এ ঘটনায় তথ্য সংগ্রহের নির্দেশ দিয়েছেন।

গতকাল মঙ্গলবার গাজার আল–আহলি আল–আরবি হাসপাতালে ওই নৃশংস হামলায় নারী–শিশুসহ ৫০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। ফিলিস্তিন এ হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছে। মার্কিন প্রেসিডেন্ট এই হামলার ঘটনাকে বলছেন ‘বিস্ফোরণ’।

ইসরায়েলের উদ্দেশে যাত্রা শুরুর আগে গতকাল এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আল–আহলি আল–আরবি হাসপাতালে ওই বিস্ফোরণের ঘটনায় আমি ক্ষুব্ধ এবং গভীরভাবে মর্মাহত। ওই ঘটনায় বিপুলসংখ্যক প্রাণহানি হয়েছে।’

প্রেসিডেন্ট বাইডেন বলছেন, ‘যুক্তরাষ্ট্র দ্ব্যর্থহীনভাবে এই সংঘাতে বেসামরিক নাগরিকদের সুরক্ষার পক্ষে রয়েছে। ওই ‘বিস্ফোরণের’ ঘটনায় নিহত রোগী, স্বাস্থ্যকর্মী ও নিরীহ মানুষের প্রাণহানির মতো মর্মান্তিক ঘটনায় আমরা শোক প্রকাশ করছি।’

হাসপাতালে ইসরায়েলের বোমা হামলার জেরে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করেছেন আরব নেতারা। আজ বুধবার ইসরায়েল সফরে গিয়েছেন বাইডেন।

ইসরায়েল সফর শেষে জর্ডানের রাজধানী আম্মানে যাওয়ার কথা ছিল তাঁর। সেখানে জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠকের কথা ছিল মার্কিন প্রেসিডেন্টের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *