গাজায় ফিল্ড হাসপাতাল পাঠালো জর্ডান

গাজায় ফিল্ড হাসপাতাল পাঠালো জর্ডান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ফিলিস্তিনের গাজা উপত্যকায় একট ফিল্ড হাসপাতাল পাঠিয়েছে জর্ডান। ফিলিস্তিনি এক কর্মকর্তা জানিয়েছেন, হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো গাজা উপত্যকায় কোনো ফিল্ড (অস্থায়ী) হাসপাতাল এসেছে।

গাজার হাসপাতালগুলোর মহাপরিচালক মোহাম্মদ জাকুত বলেছেন, জর্ডানের পাঠানো এ হাসপাতাল দক্ষিণাঞ্চলের খান ইউনিসে স্থাপন করা হবে।

তিনি জানিয়েছেন, বর্তমানে গাজার হাসপাতালগুলোতে বিপর্যয়কর পরিস্থিতি চলছে। ইসরায়েলের আগ্রাসনে আহত হয়ে প্রতিদিন অসংখ্য মানুষ চিকিৎসার জন্য আসছেন। কিন্তু চিকিৎসা সরঞ্জামের অপ্রতুলতার কারণে সবাইকে চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে না।

জর্ডানের সরকারি কর্মকর্তাদের বরাতে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে হাসপাতালটি তৈরি সম্পন্ন হবে। এতে ৪০টিরও বেশি বেড থাকবে। আর হাসপাতালটি পরিচালনা করার জন্য দুই দিনের মধ্যে ৫০ জন চিকিৎসক সেখানে পৌঁছাবেন।

গাজায় ২০০৯ সাল থেকেই একটি ফিল্ড হাসপাতাল চালিয়ে আসছে জর্ডান। ২০০৮ সালে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ হওয়ার পর এ হাসপাতালটি স্থাপন করেছিল তারা। ইসরায়েলিদের চালানো হামলায় গত বুধবার জর্ডানের ফিল্ড হাসপাতালের কয়েকজন কর্মী আহত হন। জর্ডানের সেনাবাহিনীর তথ্য অনুযায়ী, আহত ফিলিস্তিনিদের স্থানান্তরের সময় হামলাটি চালায় দখলদার ইসরায়েলিরা।

হাসপাতালের কর্মীদের ওপর হামলার পর এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানান জর্ডানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহ। এটিকে তিনি নগ্ন ‘জঘন্য অপরাধ’ হিসেবে অভিহিত করেন।

সূত্র: আল জাজিরা, আরব নিউজ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *