গাজায় যুদ্ধবিরতিতে রাজি হতে ইসরায়েলের ওপর চাপ বাড়ছে

গাজায় যুদ্ধবিরতিতে রাজি হতে ইসরায়েলের ওপর চাপ বাড়ছে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতিতে রাজি হতে ইসরায়েলের ওপর বিশ্বের অন্যান্য দেশের চাপ বাড়ছে বলে জানিয়েছেন পর্যবেক্ষক সংস্থা গালফ ইন্টারন্যাশনাল ফোরামের ফেলো মাসাব আল-আলোসি।

শুক্রবার (১৭ নভেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে এই পর্যবেক্ষক জানিয়েছেন, গাজায় ইসরায়েলের হামলায় কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন। আর এত বেসামরিকের মৃত্যু হওয়ায় এখন ইসরায়েলের ওপর যুদ্ধ থামানোর চাপ বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেছেন, ‘অনেক প্রমাণ আছে ইসরায়েল তাদের হামলার ব্যাপারে খুবই দায়িত্বজ্ঞানহীন ছিল এবং হামাসকে নির্মূল করার যে রাজনৈতিক লক্ষ্য তারা ঠিক করেছিল, সেটির ধারে কাছেও যেতে পারেনি। গাজায় ইসরায়েল যা শুরু করেছে সেটি হলো বেসামরিকদের হতাহত করা।’

তিনি আরও জানিয়েছেন বিশ্বব্যাপী এখন ইসরায়েলের বিরুদ্ধে বিক্ষোভ হচ্ছে। বিশেষ করে ইউরোপের নেতারা ইসরায়েলকে যুদ্ধবিরতিতে রাজি হতে চাপ দিতে শুরু করেছেন। কারণ নিজ দেশে এসব নেতার অবস্থানে এখন এটি প্রভাব ফেলা শুরু করেছে।

তবে আন্তর্জাতিক এ পর্যবেক্ষক জানিয়েছেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু এখন যুদ্ধবিরতির ঘোষণা দিতে পারবেন না। কারণ ‘ইসরায়েলের প্রভাবশালী রাজনীতিবিদরা হামাসকে নির্মূল করতে তার ওপর চাপ দিচ্ছেন।’

তিনি জানিয়েছেন, এ মুহূর্তে নেতানিয়াহুর রাজনৈতিক ক্যারিয়ারও ঝুঁকির মধ্যে রয়েছে।

গত ৭ অক্টোবর হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ বাধে। যুদ্ধ শুরুর পর ইসরায়েলিদের অব্যাহত হামলায় এখন পর্যন্ত ১১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। যার মধ্যে ৭০ শতাংশই হলেন নারী ও শিশু।

সূত্র: আলজাজিরা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *