গাজায় ‘যুদ্ধ’ দীর্ঘায়িত করার ঘোষণা নেতানিয়াহুর

গাজায় ‘যুদ্ধ’ দীর্ঘায়িত করার ঘোষণা নেতানিয়াহুর

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ৭ অক্টোবর গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর এখন পর্যন্ত ২০ হাজার ৬৭৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। গত রবি ও সোমবারেই নিহত হয়েছে প্রায় ৩৫০ জন। গত সোমবার সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, গত ৪৮ ঘণ্টায় ইসরায়েলি বিমানহামলায় আল-মাগাজি শরণার্থীশিবিরেই নিহত হয়েছেন শতাধিক ফিলিস্তিনি। শরণার্থীশিবিরের সাতটি পরিবারের সবাই মারা গেছে বলেও জানায় সংবাদমাধ্যমটি।

গাজায় সামরিক অভিযান চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে ইসরায়েল। ইসরায়েলি বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, গাজার উত্তর ও দক্ষিণাঞ্চলে স্থল অভিযান আরও বাড়িয়েছে তারা। তবে এই অভিযানকে দীর্ঘায়িত ও কঠিন বলে স্বীকার করেছে তারা।

গাজা ভূখণ্ডে চলমান হামলা আরও জোরদার করার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। চলমান এই যুদ্ধ আরও সম্প্রসারিত করার ঘোষণা দিয়ে তিনি বলেছেন, ‘এটা দীর্ঘ যুদ্ধ হবে এবং আমরা লড়াই শেষের কাছাকাছি নেই।’

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল আগামী দিনগুলোতে হামাসের বিরুদ্ধে হামলা আরও জোরদার করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। তিনি সোমবার সকালে গাজা পরিদর্শন করেন এবং সেখানে ইসরায়েলের সামরিক অভিযান ‘শেষ হওয়ার কাছাকাছি নেই’ বলে নিজ দল লিকুদ পার্টির সভায় জানিয়েছেন।

অথচ ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র সম্প্রতি গাজায় হামলার তীব্রতা কমানোর আহ্বান জানিয়েছিল। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ইসরায়েলকে গাজায় তাদের হামলার তীব্রতা কমানোর কথা বলেছিলেন। তবে নেতানিয়াহু হামাসকে ধ্বংস করে বন্দিদের ইসরায়েলে ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন। যদিও চলমান হামলায় জিম্মিরাও নিহত হচ্ছেন। রবিবার ইসরায়েলি সেনাবাহিনী দাবি করে, তারা উত্তর গাজায় হামাসে সুড়ঙ্গ থেকে ৫ জিম্মির মরদেহ উদ্ধার করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *