গাজায় ২৪ ঘণ্টায় নিহত ২৪১ ফিলিস্তিনি

গাজায় ২৪ ঘণ্টায় নিহত ২৪১ ফিলিস্তিনি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় অন্তত ২৪১ জন নিহত হয়েছে। বুধবার সকালে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। এতে গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত নিহতের সংখ্যা পৌঁছেছে ২১ হাজারের কাছাকাছি। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ইসরায়েলের এ যুদ্ধকে জনগণের বিরুদ্ধে ‘গুরুতর অপরাধ’ বলে অভিহিত করেছেন। খবর বিবিসি ও আল জাজিরার।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, উপত্যকার বিভিন্ন স্থানে মঙ্গলবার রাতভর তুমুল বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। বুধবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় অন্তত ২৪১ জন নিহত এবং ৩৮২ জন আহত হয়েছেন।

মন্ত্রণালয়ের মতে, গত ১১ সপ্তাহেরও বেশি সময় ধরে অব্যাহত ইসরায়েলের নির্বিচার হামলায় কমপক্ষে ফিলিস্তিনি নিহত হয়েছে ২০ হাজার ৯১৫ জন। আহত হয়েছে আরও ৫৪ হাজার ৯০০, র বেশি। হতাহতদের বেশিরভাগই শিশু ও নারী।

এদিকে ফিলিস্তিনি স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, পশ্চিম তীরে তুলকারেমের নুর শামস শরণার্থী শিবিরে রাতে ইসরায়েলি ড্রোন হামলায় ৬ ফিলিস্তিনি নিহত হয়েছে।

বুধবার ভোররাতেও গাজা উপত্যকাজুড়ে বিকট বিস্ফোরণের শব্দ শোনা যায়।ইসরায়েলের সামরিক বাহিনী স্বীকার করেছে, গাজায় মঙ্গলবার রাতে ১০০টির বেশি স্থানে বোমা ও ড্রোন হামলা চালিয়েছে।

ইসরায়েলের সেনাপ্রধান হারজি হালেভি বলেছেন, হামাসের সঙ্গে সংঘর্ষ আরও অনেক মাস চলবে। তিনি বলেন, একটি সন্ত্রাসী সংগঠনকে পুরোপুরি ধ্বংস করার ক্ষেত্রে নির্বিচার ও কঠিন লড়াই ছাড়া কোন শর্টকাট নেই। কোন জাদু সমাধান নেই।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র বাহিনী হামাসের যোদ্ধারা গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে আকস্মিক হামলা চালায়। ওই একদিনের হামলায় ১১৩৯ জন নিহত হয়। এছাড়া বিদেশিসহ ২৪০ জন ইসরায়েলিকে জিম্মি করে নিয়ে আসে হামাস।

হামাসের বিরুদ্ধে প্রতিশোধ নিতে ওইদিন থেকেই গাজায় নির্বিচার বিমান হামলা শুরু করে ইসরায়েল। মাঝে সাতদিন যুদ্ধবিরতিতে শতাধিক জিম্মিকে মুক্তি দেয় হামাস। তবে যুদ্ধবিরতির পর ফের দিনে রাতে তুমুল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়ের। এতে প্রতিদিনই শত শত ফিলিস্তিনি বেসামরিক মানুষ প্রাণ হারাচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *