গাজা যুদ্ধ: নিহতের সংখ্যা ছাড়াল ২৭ হাজার

গাজা যুদ্ধ: নিহতের সংখ্যা ছাড়াল ২৭ হাজার

ইসরায়েলি বাহিনীর গত প্রায় চার মাসের অভিযানে গাজা উপত্যকায় মোট নিহতের সংখ্যা পৌঁছেছে ২৭ হাজার ১৯ জনে। এই নিহতদের পাশাপাশি যুদ্ধের শুরু থেকে এ পর্যন্ত গাজায় আহত হয়েছেন মোট ৬৬ হাজার ১৩৯ জনে।

এর মধ্যে আগের দিন বৃহস্পতিবার ইসরায়েলি বাহিনীর গোলাবর্ষনে নিহত হয়েছেন ১১৮ জন এবং আহত হয়েছেন ১৯০ জন। শুক্রবার (২ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।
যেভাবে শুরু হয় গাজা যুদ্ধ

গত ৭ অক্টোবর ইসরায়েলের ইরেজ সীমান্তে অতর্কিত হামলা চালিয়ে সামরিক-বেসামরিক ইসরায়েলি ও বিদেশি নাগরিকসহ ১ হাজার ২০০ জনেরও বেশি মানুষকে হত্যা করে হামাস যোদ্ধারা। সেই সঙ্গে জিম্মি হিসেবে ধরে নিয়ে যায় আরও ২৪০ জন ইসরায়েলি এবং অন্যান্য দেশের নাগরিককে।

আরও পড়ুন: গাজা যুদ্ধে আমরা পরাজিত : সাবেক ইসরাইলি সেনাপ্রধান

বস্তুত, ১৯৪৮ সালে প্রতিষ্ঠার পর গত ৭৫ বছরের ইতিহাসে সেদিন প্রথম একদিনে এতজন মানুষের হত্যা দেখেছে ইসরায়েল। অভূতপূর্ব সেই হামলার জবাবে সেদিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী এবং তার এক সপ্তাহ পর বিমান বাহিনীর সঙ্গে যোগ দেয় স্থল বাহিনীও।

শুক্রবারের বিবৃতিতে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত চার মাসের যুদ্ধে গাজায় হাজার হাজার হতাহতের পাশাপাশি বাস্তুচ্যুত হয়েছেন অন্তত ৮৫ শতাংশ ফিলিস্তিনি।

আরও পড়ুন: গাজায় এক মাসের যুদ্ধবিরতিতে সম্মত হচ্ছে ইসরাইল ও হামাস

গাজা যু্দ্ধের আরও খবর পড়ুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *