১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ , ১৯শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি

গাড়ি কিনতে পারবে না ব্যাংক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ব্যয় কমানোর নির্দেশ দেওয়া হয়েছে দেশের সব ব্যাংককে। একই সঙ্গে নতুন করে কোনো প্রকার যানবাহন কিনতে পারবে না ব্যাংকগুলো।

বুধবার (২৭ জুলাই) এ সংক্রান্ত নির্দেশনা সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, ব্যাংকগুলোতে নতুন বা প্রতিস্থাপন হিসেবে সব প্রকার যানবাহন কেনা বন্ধ থাকবে।

বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটে বিভিন্ন খাতে পরিচালন ও উন্নয়ন ব্যয় স্থগিত বা কমানো সরকারি সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এই নির্দেশনা দেওয়া হয়।

২০২২ সালের বাকি ছয় মাস (জুলাই-ডিসেম্বর) এবং ২০২৩ সালের প্রথম ছয় মাস (জানুয়ারি-জুন) পর্যন্ত ব্যয় স্থগিত বা কমানোর জন্য ব্যাংকগুলোকে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

ব্যাংকে যানবাহন কেনা স্থগিত হলেও জরুরি কিছু ক্ষেত্রে ব্যয় করা যাবে। তবে তা বরাদ্দ করা অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ। এর বেশি নয়। এসব ক্ষেত্র হলো আপ্যায়ন, ভ্রমণ, কম্পিউটার ও আনুষঙ্গিক বৈদ্যুতিক সরঞ্জামাদি, এছাড়া আসবাবপত্র ও অন্যান্য মনিহারি খাত।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মোতাবেক সাশ্রয় করা অর্থ অন্য কোনো খাতে বরাদ্দ বা ব্যয় করা যাবে না।

নির্দেশনা অনুসারে ব্যয় কমানো সংক্রান্ত তথ্য ও দলিলাদি ব্যাংকের প্রধান কার্যালয়ে সংরক্ষণ করতে হবে। একই সঙ্গে সংশ্লিষ্ট ব্যাংক পরিদর্শনকালে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শকদের চাহিদার অনুযায়ী সেই তথ্য সরবরাহ করতে হবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে বলে জানানো হয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com