১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ , ১৯শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি

গ্যাসের মূল্য বৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

আদালত প্রতিবেদক ● গ্যাসের মূল্যবৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে। রিটে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) জারিকৃত বিজ্ঞপ্তির কার্যকারিতার উপর স্থগিতাদেশ চাওয়া হয়েছে। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের ডিভিশন বেঞ্চে রিট আবেদনটি শুনানির জন্য মঙ্গলবার উপস্থাপন করা হবে।

গত ২৩ ফেব্রুয়ারি বিইআরসি এক ঘোষণায় দুই ধাপে গ্যাসের দাম বৃদ্ধি করে। প্রথম দফায় আগামী পহেলা মার্চ এবং দ্বিতীয় দফায় আগামী পহেলা জুন থেকে নতুন মূল্যহার কার্যকর হবে। দুই ধাপে গ্যাসের দাম গড়ে ২২ দশমিক ৭৩ শতাংশ বেড়েছে। গ্যাস বিতরণ কোম্পানিগুলো লাভজনক থাকা সত্ত্বেও সব শ্রেণির গ্রাহকদের জন্য এ মূল্যহার পুননির্ধারণ করা হয়েছে।

ওই ঘোষণা অনুযায়ী, চুলাভিত্তিক গৃহস্থালী গ্যাসের মাসিক বিল দুই দফায় গ্রাহক প্রতি ৩০০ টাকা বাড়ানো হয়েছে। আগের বার মূল্য না বাড়ানো হলেও এবার বিদ্যুত্ ও সার খাতের ভোক্তাদের জন্যও গ্যাসের দাম বাড়ানো হয়েছে। গ্যাসের এই মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে সোমবার হাইকোর্টে রিট করেন কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর পক্ষে স্থপতি মোবাশ্বের হাসান।

রিট আবেদনকারীর আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ সাইফুল আলম বলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন-২০০৪ অনুযায়ী বছরে একবারের বেশি গ্যাসের মূল্য বৃদ্ধির সুযোগ নেই। অথচ এই দফায় একবারেই দুই ধাপে মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাছাড়া গণশুনানির মাধ্যমে ৯০ দিন পর গ্যাসের মূল্য বৃদ্ধির কথা। কিন্তু এবারের মূল্যবৃদ্ধিতে আইনের সেসব বিধানের ব্যত্যয় ঘটেছে।

patheo24/mr

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com