ঘরে বসেই মসজিদে নববি ‘ভ্রমণের’ সুযোগ আনলো সৌদি

ঘরে বসেই মসজিদে নববি ‘ভ্রমণের’ সুযোগ আনলো সৌদি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মুসলিমদের কাছে পবিত্র স্থানগুলোর মধ্যে অন্যতম মসজিদে নববি। মহানবী হযরত মুহাম্মদ (স.) এর বিখ্যাত রওজা মোবারক রয়েছে এ মসজিদে। সবুজ গম্বুজের এই মসজিদের আকর্ষণ সবার কাছেই। সময় ও সুযোগের অভাবে পৃথিবীর নানা প্রান্তে থাকা মুসলমানরা ইচ্ছা থাকা সত্ত্বেও নিজের চোখে এই মসজিদ দেখার সুযোগ পান না। এবার তাদের জন্যই মসজিদটি ঘুরে দেখার সুযোগ চালু করেছে সৌদি সরকার।

সৌদি সরকার ভার্চ্যুয়ালি মসজিদে নববি ঘুরে দেখার সুযোগ দিচ্ছে। ওই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনের পাশাপাশি অফলাইনেও মসজিদে নববি পরিভ্রমণের সুযোগ রাখা হয়েছে।

নির্ধারিত ওয়েবসাইটে ঢোকার পর ভার্চ্যুয়ালি মসজিদে নববি দেখার পাশাপাশি আজানসহ পবিত্র কোরআন তিলাওয়াত শোনা যায়। এতে বিভিন্ন গেটের নাম দেওয়া আছে। সেগুলো সিলেক্ট করে নির্দিষ্ট জায়গাগুলো ঘুরে দেখা যায়। এতে মসজিদে নববি প্রাঙ্গণের বিভিন্ন উল্লেখযোগ্য স্থানের ত্রিমাত্রিক ছবি দেখার পাশাপাশি দরকারি তথ্যসমূহও জানা যায়। ব্যবহারকারীরা আপাতত আরবির পাশাপাশি ইংরেজি, ফরাসি ও স্প্যানিশ ভাষায় তথ্যগুলো জানতে পারবেন।

মসজিদে নববিতে ভার্চ্যুয়ালি ভ্রমণকারীরা বিভিন্ন গেট দিয়ে মসজিদে নববিতে প্রবেশ করতে পারবেন। সেখানে তারা মহানবী হযরত মুহাম্মদ (স.) এর পবিত্র রওজা মোবারকের সামনের ও পাশের অংশ দেখতে পাবেন। আল সালাম গেট, জিবরাইল গেট, আবু বকর আল সিদ্দিক গেট, আল রহমাহ গেট, উমর ইবনে আল খাত্তাব গেট, কিং ফাহাদ গেট দিয়ে প্রবেশ করে মসজিদে নববির বিভিন্ন দিক দেখা যাবে। দেখা যাবে পাঠাগার, গ্যালারি ও প্রদর্শনী কক্ষও।

ভার্চ্যুয়ালভাবে মসজিদে নববি দেখার সময় কম্পিউটার বা মুঠোফোনের পর্দার আকার ছোট বা বড় করে দেখা যাবে। এসব ছবি টুইটার ও ফেসবুকেও শেয়ার করা যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *