৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

চকবাজারের অগ্নিকাণ্ডে ঘটনায় রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হবে : প্রধানমন্ত্রী

পাথেয় রিপোর্ট : চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় সরকার রাষ্ট্রীয় শোক ঘোষণা করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে দগ্ধদের দেখতে এবং তাদের চিকিৎসার বিষয়ে খোঁজ-খবর নিতে আজ শনিবার সকালে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে আসেন প্রধানমন্ত্রী। বার্ন ইউনিট পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

প্রধানমন্ত্রী বলেছেন, অফিস খোলার পর পার্লামেন্টে আলোচনা করে চকবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হবে।

শেখ হাসিনা বলেন, ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগে অনেক আধুনিক যন্ত্রপাতি দিয়েছি। আশা করি, যারা চিকিৎসাধীন আছেন তাদের চিকিৎসার কোনো অসুবিধা হবে না। যে ঘটনা ঘটেছে এটা অত্যন্ত দুঃখজনক। তাৎক্ষণিকভাবে যতটা সম্ভব আমরা ক্ষতিগ্রস্ত পরিবারকে সহযোগিতা দিয়েছি।

এ সময় জনগণের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ঢাকা শহরের কোথাও যদি এ ধরনের ভয়াবহ অগ্নিকাণ্ড হয় তাহলে উৎসুক জনতা হওয়ার পরিবর্তে এক বালতি পানি অথবা কিছু বালু নিয়ে ঘটনাস্থলে গেলে আগুন নেভাতে সহযোগিতা করতে পারবেন।

তিনি আরো বলেন, ঢাকা শহরে অনেক খাল ও পুকুর ছিল। এগুলো ভরাট করার কারণে যে কোনো স্থানে আগুন লাগলে পানি পাওয়াটাও বড় সংকট হয়ে দাঁড়ায়।

এসময় পুরান ঢাকার ঘনবসতি এলাকা থেকে সব ধরনের কেমিক্যাল ব্যবসা সরানো হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে নিমতলী অগ্নিকাণ্ডের পর সেখান থেকে কেমিকেলের গুদাম সরানোর উদ্যোগ নেয়া হলেও তা বাস্তবায়ন না হওয়া দুঃখজনক।

এমন দুর্ঘটনা থেকে সকলকে সচেতন হওয়ার তাগিদ দিয়ে- নিমতলী অগ্নিকাণ্ডের ঘটনার পরে নানা উদ্যোগ নেয়া হলেও তা বাস্তবায়ন না হওয়ায় দুঃখ প্রকাশ করেন তিনি বলেন, পুরান ঢাকার মতো ঘনবসতি এলাকায় কেমিক্যাল ব্যবসা চলতে দেয়া যাবে না।

দুর্ঘটনা মোকাবেলায় সরকারের সব ধরনের প্রস্তুতি রয়েছে— উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ফায়ার সার্ভিসেও যুক্ত করা করা হয়েছে আধুনিক সব যন্ত্রপাতি- তবে ঘনবসতি হওয়ায় দ্রুত ব্যবস্থা নেয়া যায় না।

তিনি আরো বলেন, নতুন নতুন যেসব ভবন নির্মিত হতে যাচ্ছে সেসব ভবনের সামনে পর্যাপ্ত জায়গা রাখতে হবে। অগ্নি দুর্ঘটনা এড়াতে পুকুর-জলাশয় ভরাট না করে তাতে পানি রাখার ব্যবস্থা করতে হবে।

আহতদের যথাযথ চিকিৎসা সেবা দেয়া হচ্ছে জানিয়ে শেখ হাসিনা বলেন, নতুন ভবন নির্মাণের সময় পর্যাপ্ত জায়গা রাখতে হবে। একইসঙ্গে ভরাট হয়ে যাওয়া জলাশয় উদ্ধারের ওপরেও তাগিদ দেন প্রধানমন্ত্রী।

গত ২০ ফেব্রুয়ারি রাতে পুরান ঢাকার চকবাজারের ওয়াহিদ ম্যানশনে অগ্নিকাণ্ডে ৬৭ জন নিহত হন। অর্ধশতাধিক আহতের মধ্যে ৯ জনের অবস্থা আশংকাজনক। তাদের চিকিৎসা দেয়া হচ্ছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com