৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৭শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

চলচ্চিত্রে মুসলিমদের বিকৃত চিত্র বদলাতে চান ব্রিটিশ অভিনেতা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পশ্চিমা চলচ্চিত্রে নেতিবাচকভাবে দেখানো মুসলিমদের চিত্র বদলাতে উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন ব্রিটিশ অভিনেতা রিজ আহমেদ।

মুসলিমদের অন্তর্ভূতিমূলক উদ্যোগে মুসলিম গল্পকারদের জন্য তহবিল ও পরামর্শ প্রদানের ব্যবস্থার কথা জানান প্রথম অস্কারজয়ী মুসলিম অভিনেতা। গত শুক্রবার (১১ জুন) টুইটারের ভিডিও বার্তায় তিনি নিন্দা জানিয়ে একথা বলেছেন।

মুসলিম আহমেদ (৩৮) পাকিস্তান বংশোদ্ভূত একজন ব্রিটিশ নাগরিক। ‘দ্য সাউন্ড অব মেটাল’ সিনেমার সেরা অভিনেতা হিসেবে এ বছর তিনি প্রথম মুসলিম হয়ে অস্কার পুরস্কারের জন্য মনোনীত হন।

রিজ মুসলিমদের বিকৃত চরিত্র প্রদর্শনের নিন্দা জানিয়ে বলেন, ‘টিভি-চ্যানেলের সিনেমায় মুসলিমদের চরিত্র ইচ্ছাকৃত বিকৃত করে উপস্থাপন নিয়ে আর চুপ থাকা সম্ভব নয়।’

তিনি আরো বলেন, ‘ইসলাম নিয়ে পশ্চিমা সিনেমার নেতিবাচক অবস্থা পরিবর্তনের জন্য শুধুমাত্র মুসলিম অভিনেতাদের আকাশচুম্বী সাফল্য যথেষ্ট নয়। বরং এ অবস্থার উন্নতির জন্য নিজ থেকে উদ্যোগ গ্রহণ করা জরুরি।’

মিসিং এন্ড ম্যালানড শিরোনামে প্রকাশিত অ্যানেনবার্জ ইনক্লুসন ইনিশিয়েটিভ-এর সমীক্ষায় দেখা যায়, ‘২০১৭-২০১৯ সালের মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া থেকে মুক্তি পাওয়া ১০ ভাগেরও কম শীর্ষস্থানীয় চলচ্চিত্রে একজন মুসলিম চরিত্র তুলে ধরা হয়েছে।

এদিকে ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার গবেষকদের একটি সমীক্ষায় দেখা গেছে, টিভিতে খুবই কম মুসলিম চরিত্র দেখা যায়। আর তাদের দেখানো হলেও তা নেতিবাচকভাবে উপস্থাপন করা হয়।

রিজ আরো বলেন, ‘পর্দায় মুসলিম চরিত্র নেতিবাচক বা অনুপস্থিত দেখতে দেখতে আমি বিরক্ত। এ ধরনের ইন্ডাস্ট্রি অবশ্যই পরিবর্তন করতে হবে। ফিল্মে মুসলিম চরিত্র নিয়ে আমরা অনেকে সব সময় যা উপলব্ধি করে আসছি তাই আমাদের নতুন গবেষণা প্রমাণ করে। করেছি।’

সূত্র : আল জাজিরা

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com