২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

চসিকের সার্ভার হ্যাক : আটক চার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সার্ভার হ্যাক করে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) বিভিন্ন ওয়ার্ডের আইডি ব্যবহার করে ভুয়া জন্মনিবন্ধনের ঘটনায় জড়িত চার জনকে আটক করেছে পুলিশ। সোমবার (২৩ জানুয়ারি) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেররিজম ইউনিট ওই চারজনকে আটক করে।

বিষয়টি নিশ্চিত করে চসিকের সচিব খালেদ মাহমুদ বলেন, বিভিন্ন ওয়ার্ডের আইডিতে ঢুকে সাম্প্রতিক সময়ে কিছু ভুয়া জন্মনিবন্ধন হয়েছে। আমরা এরই মধ্যে রেজিস্ট্রার জেনারেলকে চিঠি দিয়ে ভুয়া নিবন্ধিত সনদগুলো বাতিলের জন্য চিঠি দিয়েছি। তাছাড়া চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তাও রেজিস্ট্রার জেনারেলের সঙ্গে এ বিষয়ে বৈঠক করবেন। তাছাড়া যেসব ওয়ার্ডের আইডিতে ভুয়া নিবন্ধন হয়েছে, সেসব ওয়ার্ড থেকে এরই মধ্যে জিডি করা হয়েছে। আমরা এখন মামলার পদক্ষেপ নিয়েছি। এরই মধ্যে সোমবার চারজন গ্রেফতার হয়েছেন।

তবে চসিকের সার্ভার হ্যাক করে ভুয়া জন্মনিবন্ধনের বিষয়টি তদন্তে নিয়োজিত সিএমপির কাউন্টার টেররিজম ইউনিট থেকে স্বীকার করা হয়নি। কাউন্টার টেররিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার আসিফ মহিউদ্দিন বলেন, আমরা বিষয়টি নিয়ে কাজ করছি।

জানা গেছে, চসিকের বিভিন্ন ওয়ার্ডের আইডি হ্যাক করে গত ১৫ দিনে ৫৪৭টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করেছে হ্যাকাররা। পাঁচটি ওয়ার্ড থেকে যাদের নামে এসব সনদ দেওয়া হয় তার ঠিকানা দেখানো হয়েছে জামালপুর, শরীয়তপুর, উখিয়া ও কক্সবাজারসহ দেশের বিভিন্ন জেলায়। শুধু ১১ নম্বর দক্ষিণ কাট্টলী ওয়ার্ডেই ৪০৯টি ভুয়া নিবন্ধন হয়েছে।

চসিকের আইটি কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হাসান বলেন, জন্মনিবন্ধনের সার্ভার হ্যাক করে বাইরে থেকে ভুয়া নিবন্ধন করা হয়েছে। এখন আমাদের প্রান্ত থেকে নতুন নিবন্ধন বন্ধ করে রেখেছি। এসময়ে সাড়ে ৫০০ থেকে ছয়শ ভুয়া নিবন্ধন হয়েছে। সার্ভারের নিয়ন্ত্রণ রয়েছে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে। তাদের লিখিতভাবে জানানো হয়েছে এগুলো বাতিলের জন্য।

জানা গেছে, গত ৮ জানুয়ারি ৩৮ নম্বর দক্ষিণ মধ্যম হালিশহর ওয়ার্ডে ৪০টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করে হ্যাকাররা। এ ব্যাপারে পরদিন বন্দর থানায় সাধারণ ডায়েরি করেন জন্মনিবন্ধন সহকারী মোহাম্মদ সাইফুদ্দিন অপু। ১০ জানুয়ারি ১১ নম্বর দক্ষিণ কাট্টলী ওয়ার্ডের আইডি হ্যাক করে ১৮টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করা হয়। এ ওয়ার্ডে ১৯ জানুয়ারি ৫০টি এবং ২২ জানুয়ারি ৩৪১টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করে হ্যাকাররা। এ ব্যাপারে হালিশহর থানায় জিডি করা হয়।

এদিকে ৮ জানুয়ারি আন্দরকিল্লা ওয়ার্ডের আইডি হ্যাক করে ইস্যু করা হয় ৪টি জন্মনিবন্ধন সনদ। এ ঘটনায় কোতোয়ালী থানায় ১৪ জানুয়ারি জিডি করেন জন্মনিবন্ধন ডাটা এন্ট্রি সহকারী সঞ্জীব আচার্য্য। এছাড়া ১০ জানুয়ারি ১৩ নম্বর পাহাড়তলী ওয়ার্ডের আইডি হ্যাক করে ১০টি এবং ২১ জানুয়ারি ৪০ নম্বর উত্তর পতেঙ্গা ওয়ার্ডের আইডি হ্যাক করে ৮৪টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করা হয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com