২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২৯শে সফর, ১৪৪৪ হিজরি

চার্লসকে রাষ্ট্রপ্রধান ঘোষণা করলো নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসকে নিজেদের রাষ্ট্রপ্রধান হিসেবে বরণ করে নিয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। রবিবার (১১ সেপ্টেম্বর) দেশ দুটির রাজধানীতে পৃথক অনুষ্ঠানে এই ঘোষণা দেওয়া হয়। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

নিউ জিল্যান্ডের চার্লসকে রাজা হিসেবে ঘোষণার অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল ওয়েলিংটনে পার্লামেন্টে থেকে। সেখানে প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন বলেছেন, এই অনুষ্ঠানে রানির ছেলে ‘মহামান্য রাজা তৃতীয় চার্লস’কে আমাদের রাষ্ট্রপ্রধান হিসেবে ঘোষণা করা হলো।

আরডার্ন বলেছেন, রানির মৃত্যুতে নিউ জিল্যান্ড পরিবর্তনের যুগে প্রবেশ করলো। এই সম্পর্ককে আমাদের জনগণ খুব গুরুত্ব দেয়। কোনও সন্দেহ নেই এটি আরও গভীর হবে।

অস্ট্রেলিয়ায় ব্রিটিশ রাজত্বের প্রতিনিধি গভর্নর জেনারেল ডেভিড হার্লি ক্যানবেরাতে পার্লামেন্ট হাউজে চার্লসকে রাষ্ট্রপ্রধান হিসেবে ঘোষণা করেছেন। ২১ টি গান স্যালুটের মাধ্যমে এই ঘোষণা দেওয়া হয়।

ব্রিটিশ রাজা ইংল্যান্ডের বাইরে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডসহ ১৪টি দেশের রাষ্ট্রপ্রধান। যদিও এই দায়িত্ব মূলত আনুষ্ঠানিক।

এর আগে শনিবার কানাডার রাজধানী অটোয়ায় গভর্নর জেনারেলের সরকারি বাসভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে নতুন রাজা হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com