চার বড় অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি

চার বড় অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি

২০২৩ সালে দেশে বড় কয়েকটি অগ্নিকাণ্ডের পাশাপাশি নানা অপরাধ ছিল আলোচনায়। অগ্নিকাণ্ডের মধ্যে রাজধানীর বঙ্গবাজার, মহাখালী ১৪ তলা ভবন, নিউ মার্কেটে আগুন ও সায়েন্স ল্যাবে বিস্ফোরণের ঘটনা ছিল বেশ আলোচিত। এসব ঘটনায় ব্যাপক ক্ষতি হয়। আগুনের সূত্রপাত নিয়ে এখনো চলছে তদন্ত।

এ ছাড়া আলোচনা ছিল পুলিশের গোয়েন্দা (ডিবি) বিভাগ, ১২ হত্যাকাণ্ডসহ আরো অনেক ঘটনা।

আলোচিত চার আগুন

২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত যে অগ্নিকাণ্ড হয়েছে, তা বিগত কয়েক বছরের তুলনায় বেশি। এর মধ্যে আলোচিত চার অগ্নিকাণ্ড হলো—

বঙ্গবাজার অগ্নিকাণ্ড : রাজধানীর গুলিস্তানের বঙ্গবাজারে ২০২৩ সালের ৪ এপ্রিল ভোরে ব্যাপক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুন লাগার প্রায় সাড়ে ছয় ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

এই অগ্নিকাণ্ডে হাজার দোকান পুড়েছে এবং এতে এক হাজার কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে দাবি জানিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি।

মহাখালী ১৪ তলা ভবনে আগুন : ২৬ অক্টোবর রাজধানী ঢাকার মহাখালীতে ১৪ তলাবিশিষ্ট খাজা টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় হাসনা হেনা (২৭) নামের এক নারীর মৃত্যু হয়। এ ছাড়া এই ঘটনায় অনন্ত ৩০ জন আহত হয়। ভবনটিতে মোবাইল ফোন ও ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাকারী প্রতিষ্ঠানে অফিস থাকায় বেশ আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে এবং ইন্টারেট সেবা বিঘ্নিত হয় প্রায় দুই দিন।

সায়েন্স ল্যাবে বিস্ফোরণ : রাজধানীর সায়েন্স ল্যাব এলাকায় ৫ মার্চ একটি ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় তিনজনের মৃত্যুসহ অন্তত ৪০ জন আহত হয়েছে।

নিউ মার্কেটে আগুন : ১৫ এপ্রিল ভোর ৫টা ৪০ মিনিটে নিউ মার্কেট এলাকার নিউ সুপারমার্কেট ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এরপর একে একে ফায়ার সার্ভিসের ৩০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। ওই দিন সকাল ৯টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

রমজানের ঈদের আগ মুহূর্তে এ ঘটনায় কাপড় ব্যবসায়ীরা ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়েন।

আলোচিত ১২ হত্যাকাণ্ড

২০২৩ সালে সারা দেশে নানা হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। কোনটা ছিল লোমহর্ষক আবার কোনটা ছিল হৃদয়বিদারক। কোনো কোনো হত্যাকাণ্ড এতটাই নৃশংস ছিল, দেশবাসীও কেঁদেছে। এর মধ্যে আলোচনায় ছিল ২৮ অক্টোবর রাজধানীর পল্টনে পুলিশকে পিটিয়ে হত্যা, তেজগাঁওয়ে সন্ত্রাসীদের গুলিতে আইনজীবীর মৃত্যু, শাহজাহানপুরে যুবলীগ নেতাকে প্রকাশ্যে কুপিয়ে, রংপুরে গর্ভের সন্তানসহ মাকে, তেজগাঁওয়ে জেপি নেতাকে অপহরণের পর হত্যা, মোহাম্মদপুরে স্কুলছাত্রকে বেঁধে নৃশংসভাবে পিটিয়ে, কলাবাগানে বাচ্চার খাবার খেয়ে ফেলায় গৃহকর্মীকে, মৌলভীবাজারে মোবাইল ফোনে আসক্ত শিশু হত্যা ইত্যাদি।

বছরজুড়ে আলোচনায় ডিবি

বছরজুড়েই নানা ঘটনায় আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ কার্যালয়। বিভিন্ন অভিযানে যেমন ছিল ডিবির সফলতা, তেমন ছিল ডিবির নানা কর্মকাণ্ড। এর মধ্যে ডিবি কার্যালয়ে বিভিন্ন ব্যক্তির ভাত খাওয়ানোর ছবি-ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। ছবি ভাইরালের পর ডিবি কার্যালয়কে অনেকে মন্তব্য করেন ‘ডিবির ভাতের হোটেল’ বলে।

আলোচনায় আরো অনেক ঘটনা

এ ছাড়া বিদায়ি বছরজুড়ে ঢাকার সিএমএম আদালতের হাজতখানা থেকে দুই জঙ্গির পলায়ন, নাশকতার মামলায় সাজার হিড়িক, আলোচনায় মৃত মানুষের কারাদণ্ডসহ আরো অনেক আলোচিত ঘটনা নিয়ে বছরজুড়ে ছিল তোলপাড়। নির্বাচনকে কেন্দ্র করে হামলা, নাশকতাসহ নানা অন্যায়, অপরাধ, মামলা, গ্যাং কালচারসহ সীমান্তে চোরাচালানি ও মাদকের কিছু ঘটনা নিয়ে ছিল বিভিন্ন মহলে আলোচনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *