১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১১ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

চালু হচ্ছে ত্রিপুরা-ফেনী রেলপথ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতের ত্রিপুরা রাজ্যের দক্ষিণ জেলার বেলোনিয়া এবং বাংলাদেশের ফেনীর মধ্যে দ্বিতীয় ইন্দো-বাংলা রেলপথ সংযোগের জন্য একটি সমীক্ষা সম্পন্ন হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।

প্রস্তাবিত ৩০ কিলোমিটার দীর্ঘ রেলপথের নির্মাণ কাজ আগামী অর্থবছরের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে। এই রেলপথ দ্বিপাক্ষিক বাণিজ্য আরও বাড়িয়ে তুলবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

ত্রিপুরার পরিবহন মন্ত্রী প্রণজিৎ সিংহ রায় মঙ্গলবার (২২ মার্চ) রাজ্য বিধানসভায় প্রকল্পের সমীক্ষা শেষ হয়েছে বলে জানান।

প্রণজিৎ সিংহ জানান, ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব শুক্রবার ত্রিপুরা রাজ্য সফর করবেন। আশা করা হচ্ছে নতুন বেশ কিছু প্রকল্প উদ্বোধনের পাশাপাশি তিনি ইন্দো-বাংলা-১ সহ চলমান প্রকল্পগুলোও পরিদর্শন করবেন তিনি।

এদিকে, ত্রিপুরাকে আখাউড়ার সঙ্গে যুক্ত করতে নিশ্চিন্তপুর রেলওয়ে ইয়ার্ডের নির্মাণ কাজ প্রায় শেষের দিকে এবং সাব্রুম রেলওয়ে ইয়ার্ডের কাজও ৭৫% সম্পন্ন হয়েছে বলে জানান তিনি।

মন্ত্রী আরও বলেন, ” যাত্রী ও মালবাহী ট্রেন চলাচল বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশে ১২.৩ কিলোমিটার দীর্ঘ আগরতলা-আখাউড়া রেলওয়ে সংযোগের নির্মাণের কাজ শিগগিরই শেষ হবে।”

প্রসঙ্গত, রেল যোগাযোগ উন্নত করতে এবং দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়াতে বাংলাদেশ সরকার ২০১৬ সালের আগস্টে আখাউড়া-আগরতলা ডুয়েল-গেজ রেল সংযোগ প্রকল্প অনুমোদন দেয়।

স্বাধীনতার আগে থেকেই ত্রিপুরার বেলোনিয়া থেকে রেলপথে ফেনী, চট্টগ্রাম ও ঢাকায় প্রবেশ করা যেত। তবে ১৯৯৭ সালে সালে এই রেলপথ বন্ধ করে দেওয়া হয়।

বেলোনিয়া রেলওয়ে স্টেশন (ভারত) এবং বেলোনিয়া রেলওয়ে স্টেশনের (বাংলাদেশ) মধ্যে দূরত্ব ২.৭৫ কিলোমিটার। বাংলাদেশের বেলোনিয়া স্টেশনটি ফেনীর পরশুরাম উপজেলায় অবস্থিত এবং বাংলাদেশ অংশে ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে বেলোনিয়ার দূরত্ব ১৬৫ কিলোমিটার।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com