৩রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ২০শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১১ই রজব, ১৪৪৪ হিজরি

চীনে মিললো নতুন ভাইরাস, আক্রান্ত ৩৫

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চীনের পূর্বাঞ্চলে নতুন একটি ভাইরাসে অন্তত ৩৫ জন আক্রান্ত হয়েছেন। করোনার মতো এই ভাইরাসটিও কোন প্রাণী থেকে ছড়িয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়, এর উপসর্গও জ্বর। প্রাণীবাহিত ভাইরাসটির নাম ল্যাংইয়া হেনিপাভাইরাস (লেভি)। চীনের শানডং এবং হেনান প্রদেশে এখন পর্যন্ত ৩৫ জনের দেহে এ ভাইরাস শনাক্ত হয়েছে। আক্রান্তদের অনেকের শরীরে জ্বর, অবসাদ এবং কাশির মত উপসর্গ দেখা গেছে। কিছু লোকের রক্তের কোষের অস্বাভাবিকতা এবং লিভার ও কিডনির কার্যকারিতা ব্যাহত হয়েছে।

তারা সবাই প্রাণীদেহ থেকে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মানুষ থেকে মানুষে লেভি ভাইরাস সংক্রমিত হওয়ার প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

গবেষকরা এখন পর্যন্ত ইঁদুরের মতো দেখতে শ্রেউসের দেহে মূলত এই ভাইরাস শনাক্ত করেছেন।

গবেষকদের একজন সিঙ্গাপুরের ডিউক-এনইউএস মেডিকেল স্কুলের ওয়াং লিনফা। তিনি চীনের রাষ্ট্রায়ত্ত্ব সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমসকে বলেন, এখন পর্যন্ত লেভি ভাইরাস সংক্রমণের যে কয়টি ঘটনা পাওয়া গেছে সেখানে কেউ মারা যাননি বা গুরুতর অসুস্থ হননি।

গবেষণায় ২৭ শতাংশ শ্রেউসের দেহে লেভি ভাইরাস পাওয়া গেছে। এছাড়া, ৫ শতাংশ কুকুর ও ২ শতাংশ ছাগলের দেহেও ভাইরাসটির উপস্থিতি শনাক্ত হয়েছে।

লেভি ভাইরাস হেনিপাভাইরাস গোত্রের একটি জুনোটিক ভাইরাস। যেটি লাফিয়ে প্রাণী দেহ থেকে মানবদেহে যেতে পারে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com