২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

চীনে রেকর্ড বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩০২

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সহস্র বছরের ভয়াবহ বর্ষণের পর বন্যায় গত মাসে চীনের মধ্যাঞ্চলের হেনান প্রদেশে মৃতের সংখ্যা বেড়ে ৩০২ জনে দাঁড়িয়েছে। এছাড়া সোমবার (২ আগস্ট) পর্যন্ত এই বন্যায় নিখোঁজ রয়েছেন প্রায় ৫০ জন বলে দেশটির স্থানীয় সরকারের কর্মকর্তারা জানিয়েছেন।

হেনান প্রদেশের রাজধানী ঝেংঝৌ ছিল এই বন্যার উপকেন্দ্র। প্রাদেশিক সরকারের এক কর্মকর্তা সোমবার সংবাদ ব্রিফিংয়ে বলেছেন, বন্যায় ঝেংঝৌ মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। শুধুমাত্র এই প্রদেশেই প্রবল বৃষ্টিপাত এবং বন্যায় ২৯২ জনের প্রাণহানি ঘটেছে এবং নিখোঁজ হয়েছেন ৪৭ জন।

সেই সময় সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ঝেংঝৌয়ের ভূগর্ভস্থ রেল লাইনগুলো পানিতে তলিয়ে গেছে। বুক সমান পানিতে ভাসছে কমিউটার ট্রেন। ভূগর্ভস্থ স্টেশনগুলো পুকুরে পরিণত হয়েছে।

বন্যায় ক্ষয়ক্ষতির হালনাগাদ তথ্য সাংবাদিকদের কাছে তুলে ধরেছেন ঝেংঝৌয়ের মেয়র হো হং। তিনি বলেছেন, নিহতদের মধ্যে অন্তত ৩৯ জন প্রাণ হারিয়েছেন ভূগর্ভস্থ গাড়ি পার্কিংয়ের স্থানে। এছাড়া একটি সুরঙ্গে প্রাণ হারিয়েছেন আরও ৬ জন।

গত ১৭ জুলাই চীনের হেনান প্রদেশে ভারী বৃষ্টিপাত শুরু হয়। বর্ষণ এবং বন্যায় সেখানকার এক কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। এতে অন্তত ৯ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় হেনানের মোট আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলারে।

গত সপ্তাহে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝ্যাও লিজিয়ান ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে ‌‘ভুয়া সংবাদ সম্প্রচার কোম্পানি’ বলে অভিহিত করেছেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com