১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই রজব, ১৪৪৪ হিজরি

চীনে ২০ দিনে ২৫ কোটি মানুষ করোনায় আক্রান্ত : রিপোর্ট

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চীনে এই ডিসেম্বরের প্রথম ২০ দিনে অন্তত ২৫ কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। পশ্চিমের গণমাধ্যমগুলোর বরাত দিয়ে এ তথ্য জানায় সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, তবে চীনের ন্যাশনাল হেলথ কমিশনের (এনএইচসি) মতে, দেশে ৬২ হাজার ৫৯২ জনের করোনা উপসর্গ দেখা গেছে। যদিও সিএনএন এই সংখ্যাগুলো যাচাই করতে পারেনি।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, বুধবার (২১ ডিসেম্বর) এনএইচসি সভায় জানানো হয়য়, ডিসেম্বরের প্রথম ২০ দিনে অন্তত ২৫ কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। ওই বৈঠকে উপস্থিত সূত্রে এ তথ্য জানা গেছে।

করোনা রোগীদের চিকিৎসার বিষয়টিও সেই বৈঠকে আলোচনা করা হয়েছে উল্লেখ করে প্রতিবেদনে আরও বলা হয়, চীনের সোশ্যাল মিডিয়ায় গতকাল এনএইচসি বৈঠকের তথ্য ছড়িয়ে পড়ে। এনএইচসি মন্তব্যের জন্য সিএনএনকে অবিলম্বে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

প্রতিবেদনে আরও বলা হয়, যদি চীনের কর্মকর্তাদের হিসাব সত্য হয়, তবে দেশের ১৪০ কোটি মানুষের মধ্যে কমপক্ষে ১৮ শতাংশ ভাইরাসে আক্রান্ত হয়েছে, যা বিশ্বের একটি দেশের জন্য সর্বোচ্চ।

ব্লুমবার্গ ও ফিন্যান্সিয়াল টাইমসে বলা হয়েছে, গত মঙ্গলবার (২০ ডিসেম্বর) চীনে একদিনে ৩ কোটি ৭০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তবে সরকারের তথ্যমতে, আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৪৯ জন।

দেশের ১৪০ কোটি মানুষের মধ্যে কমপক্ষে ১৮ শতাংশ ভাইরাসে আক্রান্ত হয়েছে, যা বিশ্বের একটি দেশের জন্য সর্বোচ্চ।

ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেন্টশনের উপপরিচালক সান ইয়াং কর্মকর্তাদের রুদ্ধদ্বার বিফ্রিংয়ে জানিয়েছেন, চীনে ছড়িয়ে পড়ছে করোনা। ইতোমধ্যে বেইজিং ও সিচুয়ানের মোট জনসংখ্যার অর্ধেক সংক্রামিত হয়েছে।

তবে সিএনএনের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এখন পর্যন্ত ওই বৈঠকে করোনায় নতুন মৃত্যুর সংখ্যা নিয়ে আলোচনা হয়নি। চীন আনুষ্ঠানিকভাবে এই মাসে 8 জনের মৃত্যুর খবর জানিয়েছে। দেশে ৮০ বছরের বেশি বয়সী ৪২.৩ শতাংশ মানুষকে করোনা ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়া হয়েছে।

হংকং বিশ্ববিদ্যালয়ের এপিডেমিওলজি বিভাগের অধ্যাপক বেন কাউলিং সিএনএনকে জানান, এই সংখ্যাটি বিশ্বাসযোগ্য। কিন্তু তা যাচাই করার সুযোগ নেই। এই হিসাব সত্যি হলে আগামী দিনে করোনা রোগীর সংখ্যা আরও বাড়বে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com