২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

চুল কেটে দেয়া শিক্ষার্থীদের ২০ লাখ টাকা দিতে হাইকোর্টের রুল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেয়ার ঘটনায় রুল জারি করেছেন হাইকোর্ট। রুলের মাধ্যমে জানতে চাওয়া হয়েছে- কেন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের এ ধরনের আচরণ রোধে একটি আচরণবিধি তৈরি করা হবে না। এছাড়া ওই শিক্ষার্থীদেরকে ক্ষতিপূরণ হিসেবে কেন ২০ লাখ টাকা করে দেয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

এ সংক্রান্ত একটি রিটের প্রেক্ষিতে আজ বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এই রুল জারি করেছেন। আগামী ৩০ দিনের মধ্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে লিখিতভাবে রুলের জবাব দিতে নির্দেশ দিয়েছেন আদালত।

প্রসঙ্গত, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের প্রথম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান পরিচিতি বিষয়ে ফাইনাল পরীক্ষার হলে প্রবেশের সময় গত ২৬ সেপ্টেম্বর অন্তত ১৩ থেকে ১৪ জন শিক্ষার্থীর চুল কেটে দেন বিভাগটির চেয়ারম্যান ও সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন বাতেন।

চুল কেটে দেয়ার এই অপমান সহ্য করতে না পেরে নাজমুল হাসান তুহিন এক ছাত্র পরদিন ২৭ সেপ্টেম্বর রাতে অতিমাত্রায় ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। পরে তাকে মুমূর্ষু অবস্থায় স্থানীয় এনায়েতপুর খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এরপর শিক্ষার্থীরা আন্দোলনে নামে এবং বিষয়টি নিয়ে সারাদেশে তোলপাড় শুরু হয়।

এক পর্যায়ে গত ২৮ সেপ্টেম্বর অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেন পদত্যাগ করেন। বিষয়টি নিশ্চিত করে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার আব্দুল লতিফ জানান, পরিচালনা বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেন সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান, সহকারী প্রক্টর এবং সিন্ডিকেট সদস্য পদ থেকে লিখিতভাবে পদত্যাগ করেছেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com