চ্যাটজিপিটি নিষিদ্ধ করল ইতালি

চ্যাটজিপিটি নিষিদ্ধ করল ইতালি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রথম পশ্চিমা দেশ হিসেবে মার্কিন কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির চ্যাটজিপিটি নিষিদ্ধ করেছে ইতালি। ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির তথ্য-সুরক্ষা কর্তৃপক্ষ।

শুক্রবার দেশটির প্রাইভেসি ওয়াচডগ জানায়, ব্যবহারকারীর বয়স যাচাই করতে না পারা এবং তাদের তথ্যের মর্যাদা না বোঝার কারণে অ্যাপটিকে ব্লক করে দেওয়া হয়েছে।

একইসঙ্গে চ্যাটজিপিটির উদ্ভাবনকারী মার্কিন প্রতিষ্ঠান ওপেনএআইকে নিষিদ্ধ এবং কোম্পানিটির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ইতালি।

গত ২০ মার্চ অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারীর কথোপকথন এবং অর্থ প্রদানের বিবরণ সম্বলিত একটি তথ্যের গোপনীয়নতা লঙ্ঘনের প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছে তারা।

তবে অ্যাপটিকে প্রশিক্ষিত করে তোলার উদ্দেশ্যে ব্যক্তিগত তথ্যের ব্যাপক সংগ্রহ এবং সংরক্ষণের অধিকার দেওয়ার কোনো আইনি ভিত্তি নেই বলেও জানায় দেশটির তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ।

অ্যাপটি ব্যবহারকারীদের বয়স যাচাই করতে পারে না, তাই অপ্রাপ্তবয়স্কদের ক্ষেত্রেও তাদের জন্য অনুপযুক্ত উত্তর প্রদর্শন করে। এ ধরনের উদ্বেগ মোকাবিলায় চ্যাটজিপিটির প্রস্তুতকারী কোম্পানিকে ২০ দিন সময় বেঁধে দেওয়া হয়েছে। অন্যথায় ২০ মিলিয়ন ইউরো কিংবা বার্ষিক রাজস্বের ৪ শতাংশ পর্যন্ত জরিমানা করা হতে পারে বলেও জানিয়েছে ইতালির তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ।

২০২২ সালের নভেম্বরে চ্যাটজিপিটি চালু হওয়ার পর থেকে লক্ষ লক্ষ মানুষ এটি ব্যবহার শুরু করেছে। অত্যাধুনিক এই চ্যাটবট মানুষের মতোই ভাষা ব্যবহার করে প্রশ্নের উত্তর দিতে পারে এবং এটি অন্যান্য লেখার শৈলীর অনুকরণও করতে পারে।

প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফ্ট এই প্রজেক্টে কয়েক বিলিয়ন ডলার ব্যয় করেছে। এআই প্রযুক্তি ব্যবহার করা চ্যাট অ্যাপকে যুগান্তকারী হিসেবে অভিহিত করেছেন অনেক প্রযুক্তিবিদ। এর আগে, নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে চীন, রাশিয়া, ইরান ও উত্তর কোরিয়া চ্যাট জিপিটি নিষিদ্ধ করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *