ছাত্র জীবনই হচ্ছে নিজেকে গড়ার শ্রেষ্ঠ সময়-মাওলানা সদরুদ্দীন মাকনুন

ছাত্র জীবনই হচ্ছে নিজেকে গড়ার শ্রেষ্ঠ সময়-মাওলানা সদরুদ্দীন মাকনুন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ‘ছাত্র জীবনই হচ্ছে নিজেকে গড়ার শ্রেষ্ঠ সময়’ বলে মন্তব্য  করেছেন ইকরা বাংলাদেশ স্কুলের প্রিন্সিপাল ও বাংলাদেশ জমিয়তুল উলামা ঢাকা মহানগরীর নির্বাহী সভাপতি মাওলানা সদরুদ্দীন মাকনুন। আজ (বুধবার) দুপুরে কিশোরগঞ্জ জেলার তাড়াইল উপজেলার মারকাযুল কোরআন মাদরাসার শিক্ষার্থীদের সামনে বক্তব্য প্রদানকালে তিনি এই মন্তব্য করেন। ছাত্রদের উদ্দ্যেশ্যে তিনি আরও বলেন, ‘ তোমাদের এখনকার এই সময়গুলোকে পরিচর্যা করতে হবে। আমাদের যত বড় থেকে বড় আকাবির, আসলাফ ও  বুজুর্গানে দ্বীনরা আছেন তারা সকলেই তাদের এই ছাত্রজীবনের সময়টাকে পড়াশোনার মাধ্যমে পরিচর্যা করেছেন। আর তাদের এই পরিচর্যাই তাদেরকে আল্লামা হুসাইন আহমাদ মাদানী, রশীদ আহমাদ গাঙ্গুহী, আশরাফ আলী থানভী, মাওলানা আতহার আলি খান, কাজী মুতাসিম বিল্লাহ, আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ হিসেবে পরিণত করেছে। তাই তোমাদের উচিৎ, এই সময়টাকে পরিপূর্ণ কাজে লাগানো’।

আমাদের আকাবির-আসলাফের মত জীবনে বড় হতে হলে পড়াশোনার পাশাপাশি আমাদের আখলাককেও সুন্দর করতে হবে

পড়াশোনার পাশাপাশি চারিত্রিক গুণাবলী অর্জনের অনিবার্যতা বুঝাতে গিয়ে এই জানেশিনে শাইখুল ইসলাম বলেন, ‘আমাদের আকাবির-আসলাফের মত জীবনে বড় হতে হলে পড়াশোনার পাশাপাশি আমাদের আখলাককেও সুন্দর করতে হবে। চারিত্রিক গুণাবলী অর্জন করতে হবে। এজন্য তোমরা এখন থেকেই এই চর্চা শুরু করো, এখানে যারা থাকো পরস্পরে একসাথে মিলেমিশে থাকবে। সবসময় সত্য কথা বলবো, কখনো মিথ্যা কথা বলবে না। একে অপরের প্রতি সহানুভূতিশীল হবে। একে অন্যের প্রতি ইহসান ও ইনসাফ করবে। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সবসময় ইহসান ও ইনসাফ করে চলতেন। যাতে অন্যরাও সমান সুবিধা ভোগ করতে পারে’।

আমরা সবসময় আমাদের দেশ ও দেশের সম্পদকে রক্ষা করবো ও ভালোবাসবো

মাদরাসা ছাত্রদেরকে দেশপ্রেমের গুরুত্ব বুঝাতে আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের এই প্রেসিডেন্ট বলেন, ‘আমরা সবসময় আমাদের দেশ ও দেশের সম্পদকে রক্ষা করবো ও ভালোবাসবো। যদি আমরা আমাদের দেশকে ভালোবাসতে পারি, দেশের সম্পদকে রক্ষা করতে পারি তাহলে আল্লাহ পাক আমাদের বড় হওয়ার পথকে সহজ করে দিবেন এবং আমাদেরকে দেশের জন্য, সমাজের জন্য ও ধর্মের জন্য কাজে লাগাবেন ইনশাআল্লাহ’।

বড়দের সম্মান ও মর্যাদার প্রতি গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘বাবা-মা ও বড়দের সবসময় আমরা সম্মান করবো। তাদের কথা মেনে চলবো৷ তাদের যথাসাধ্য খেদমত করবো। তাদের সাথে কখনো মিথ্যা কথা বলবো না। মনে রাখবে, ওয়ারিশে নবী হিসেবে এই উম্মতের দায়িত্ব আমাদের উপরে। তাই সবাইকে নিয়ে, তাদের হক আদায় করে আমাদের চলতে হবে’।

উক্ত মজলিসে উপস্থিত ছিলেন বাংলাদেশ জমিয়তুল উলামার দিনাজপুর জেলা আহবায়ক মাওলানা আইয়ুব আনসারী, তাড়াইল মারকাযুল কোরআন মাদরাসার প্রিন্সিপাল হাফিজ আব্দুল মতিনসহ অন্যান্য আসাতিজায়ে কেরাম, বাংলাদেশ জমিয়তুল উলামার উত্তরা থানা আহবায়ক জনাব ইঞ্জিনিয়ার আবু বকর সিদ্দীক, মাওলানা মিকদাদ মাবরুর চৌধুরী, মাওলানা শেখ মুহাম্মাদ ও জনাব কামরুজ্জামান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *