৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ছয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো সুদান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সুদানের ক্ষমতাসীন সামরিক সরকার বিভিন্ন দেশে ও সংস্থায় থাকা তাদের ছয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে। সুদানের ক্ষমতাসীন সেনা বাহিনীর পক্ষ থেকে বুধবার এ ঘোষণা আসে। একইসঙ্গে তারা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের ওপর কঠোর হচ্ছে বলে খবর পাওয়া গেছে।

সুদানের রাষ্ট্রিয় গণমাধ্যমের বরাত দিয়ে বৃহস্পতিবার আল জাজিরা জানায়, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, চীন, কাতার, ফ্রান্স ও সুইজারল্যান্ডের জেনেভায় সুদানের রাষ্ট্রদূতকে বরখাস্ত করেছে সেনা বাহিনী। অন্তর্বর্তী সরকারকে হটিয়ে সুদানে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের বিরোধীতা করায় তারা এ সিদ্ধান্ত নিয়েছে।

সেনা অভ্যুত্থানের জেরে বুধবার সুদানকে বাদ দেয়ার ঘোষণা দেয় আফ্রিকার দেশগুলোর জোট আফ্রিকান ইউনিয়ন। আফ্রিকান ইউনিয়ন জানিয়েছে, একটি অন্তর্বর্তী সরকার সুদানকে নির্বাচনের দিকে এগিয়ে নেবে। সেই সরকার না আসা পর্যন্ত এ স্থগিতাদের বহাল থাকবে।

তবে সুদানের অন্তবর্তী সরকারের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে মুক্তি দিয়েছে বুধবার সামরিক সরকার। সুদানে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের মধ্যে অজ্ঞাত স্থানে তাকে গৃহবন্দী করে রাখার খবর বের হয়। প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকের সঙ্গে তার স্ত্রীকেও মুক্ত করা হয়েছে।

এর আগে গত সোমবার সুদানে অন্তবর্তী সরকার বিলুপ্ত ঘোষণা করে সেনা বাহিনী। সেইসঙ্গে প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকসহ কয়েকজন মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়। হামদককে অজ্ঞাত স্থানে গৃহবন্দী করে রাখা হয়।

এর পরই সুদানের শীর্ষ সেনা কর্মকর্তা আবদেল ফাত্তাহ আল-বুরহান দেশব্যাপী জরুরি অবস্থা জারি করেন। কাতারের দোহাভিত্তিক সংবাদমাধ্যমটি জানায়, আবদেল ফাত্তাহ আল-বুরহান সুদানের প্রাদেশিক গভর্নরদের বরখাস্ত করেন এবং ২০২৩ সালের জুলাইতে জাতীয় নির্বাচন হবে বলে ঘোষণা দিয়েছেন।

আবদালাহ হামদককে গৃহবন্দী করার পর তার অফিস জনগণকে অভ্যুত্থানের বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ দেখানোর আহ্বান জানায়। এ আহ্বানে সাড়া দিয়ে বিক্ষোভ দেখাতে লাখ লাখ মানুষ রাস্তায় নেমে আসেন।

রাজধানী খার্তুমের রাস্তায় টায়ার পুড়িয়ে তারা বিক্ষোভ দেখান। এতে অনেক সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। স্থানীয় এক স্বাস্থ্য কর্মকর্তা জানান, সামরিক বাহিনীর গুলিতে কমপক্ষে ৭ বিক্ষোভকারী নিহত হন।

সুদানের এ অভ্যুত্থানের নিন্দা জানিয়েছে বিশ্বের অনেক দেশ। যুক্তরাষ্ট্র সুদানে ৭০০ মিলিয়ন ডলারের যে সহযোগিতা দেয়ার কথা ছিল, সেটিও স্থগিত হয়ে গেছে। সুদানের সেনাপ্রধান বুরহার এ অভ্যুত্থানের জন্য দেশটির রাজনৈতিক সহিংসতাকে দায়ী করছেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com