৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৮শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

জনগণকে খাদ্যপণ্য মজুদ করতে বলল চীন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনাভাইরাস সংক্রমণ নতুন করে শুরু হওয়ায় কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে চীন। সে দেশের সরকার জনগণের প্রতি খাদ্যপণ্য মজুদ করার আহবান জানিয়েছে। পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পর্যাপ্ত খাদ্য সরবরাহ নিশ্চিত করার নির্দেশ দিয়েছে।

বিশেষ করে আগামী ৪ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া বেইজিং শীতকালীন অলিম্পিক সামনে রেখে করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় চীন কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে।

চীন এর আগেও সীমান্ত বন্ধ রাখা, লকডাউন ও কোয়ারেন্টিনের মাধ্যমে জোরদার কৌশল অবলম্বন করে সংক্রমণ নিয়ন্ত্রণে রেখেছে। চীন সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের নোটিশে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে খাদ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে এবং আঞ্চলিক মজুদ ও দাম স্থিতিশীল রাখার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে।

করোনাভাইরাসের পাশাপাশি গত দুই বছর মারাত্মক বন্যা আঘাত হানে চীনে। ফলে উৎপাদন কমে কৃষিপণ্যের দাম বেড়ে যায়। বাণিজ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া নোটিশে বলা হয়েছে, পরিবারগুলোকে দৈনন্দিন প্রয়োজনীয় ও জরুরি পণ্য মজুদ করতে বলা হচ্ছে।

চীনে খাবারের সঙ্কট রয়েছে কি না বা পণ্যের জোগান ও সরবরাহে বিঘ্ন ঘটার আশঙ্কা থেকে এ নির্দেশনা দেওয়া হয়েছে কি না সে বিষয়ে নোটিশে কিছু বলা হয়নি।

সূত্র: ফিন্যান্সিয়াল টাইমস

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com