জর্দানে মার্কিন সেনা ঘাঁটিতে ড্রোন হামলা, তিন সেনা নিহত

জর্দানে মার্কিন সেনা ঘাঁটিতে ড্রোন হামলা, তিন সেনা নিহত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: রবিবার জর্দানে একটি মার্কিন সেনা ঘাঁটিতে ড্রোন হামলায় তিনজন সেনা নিহত হয়েছে। ইসরায়েল-হামাস সংঘাত চলাকালে এই প্রথমবারের মতো মধ্যপ্রাচ্য অঞ্চলে মার্কিন সেনাবাহিনীর সদস্য নিহত হলো। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট জো বাইডেন সেনা নিহত হওয়ার প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছেন।

মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন বাহিনী সেন্ট্রাল কমান্ড এক বিবৃতিতে বলেছে, ‘২৮ জানুয়ারি সিরিয়া সীমান্তের কাছে উত্তর-পূর্ব জর্দানের একটি মার্কিন ঘাঁটিতে একমুখী হামলায় (ড্রোন) তিনজন মার্কিন সেনা সদস্য নিহত ও ২৫ জন আহত হয়েছে।

মার্কিন সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে বলেছেন, ‘নিঃসন্দেহ থাকুন, আমরা এ ঘটনার পেছনে জড়িতদের আমাদের পছন্দমতো সময় ও পদ্ধতিতে শাস্তি দেব।’ তিনি আরো বলেন, ‘যদিও এখনো তথ্য সংগ্রহ চলছে, তবু আমরা জানি ইরানপন্থী জঙ্গিগোষ্ঠী এ জন্য দায়ী।’ বাইডেন এ জন্য কোনো প্রমাণ উল্লেখ করেননি।

গাজায় ইসরায়েলের দীর্ঘ প্রতিশোধমূলক হামলার কারণে মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা চলছে।

ইসরায়েলকে সমর্থন দেওয়ার জন্য হামাসের সমর্থক হিসেবে পরিচিত ইরান যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের সমালোচনা করে আসছে। ইরান সমর্থিত মিলিশিয়া বাহিনী হিজবুল্লাহ উত্তর ইসরায়েলে হামলা চালিয়ে আসছে।

অন্যদিকে সাম্প্রতিককালে ইয়েমেনের শিয়া হুতি বিদ্রোহীরাও গাজায় হামলার জন্য লোহিত সাগরে ইসরায়েল ও তার সমর্থকদের জাহাজে হামলার হুঁশিয়ারি দিয়ে আসছে।

সূত্র : এএফপি, আলজাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *