জলবায়ু সম্মেলন : ৮৩ বিলিয়ন ডলারের তহবিল ঘোষণা

জলবায়ু সম্মেলন : ৮৩ বিলিয়ন ডলারের তহবিল ঘোষণা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু সম্মেলনের (কপ-২৮) প্রথম পাঁচ দিনের মধ্যে বিভিন্ন খাতে ৮৩ বিলিয়ন ডলারের তহবিল ঘোষণা এসেছে।

বুধবার (০৫ ডিসেম্বর) কপ-২৮ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন প্রথম পাঁচ দিনে ৮৩ বিলিয়ন ডলারেরও বেশি সংগ্রহ করেছে। এর মধ্যে রয়েছে খাদ্য ব্যবস্থার রূপান্তর, স্বাস্থ্য সম্পর্কিত এবং ভারি-নিঃসরণকারী শিল্পকে ডিকার্বোনাইজ করার উদ্যোগ।

গত ৩০ নভেম্বর থেকে জলবায়ু সম্মেলন শুরু হয়েছে। যা চলবে আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত।

১৭৬০ সালের পর ইউরোপে যখন শিল্প বিপ্লবের সূচনা তখন থেকেই প্রকৃতির বিপদের শুরু। তখন থেকেই পৃথিবীতে কার্বন নিঃসরণ শুরু হয়। এর ফলে দিন দিন বাতাসের উষ্ণতা বেড়েছে; হয়েছে বায়ুদূষণ।

পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে ২১০০ সাল নাগাদ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা অন্তত ১ দশমিক ৬২ সেন্টিমিটার পর্যন্ত বেড়ে যেতে পারে। এর ফলে একবিংশ শতাব্দী শেষে পৃথিবীর বুক থেকে প্রায় অর্ধশত দেশ সমুদ্রপৃষ্ঠে তলিয়ে যাবে।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবণাক্ততা বৃদ্ধি, নদীভাঙন, বন্যা, খরা, দাবানল বেশি হচ্ছে। এ কারণে এবারের জলবায়ু সম্মেলনের যথেষ্ট গুরুত্ব রয়েছে।

প্রথম জাতিসংঘ জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হয় জার্মানির বার্লিনে ১৯৯৫ সালে। ২০১৫ সালে অনুষ্ঠিত ঐতিহাসিক কপ-২১ সম্মেলনে সদস্য দেশগুলো প্যারিস চুক্তিতে অনুমোদন দেয়। এই প্যারিস চুক্তি ছিল জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় রাষ্ট্রগুলোর করণীয় নির্ধারণে একটি যুগান্তকারী চুক্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *