২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২৯শে সফর, ১৪৪৪ হিজরি

জাতিসংঘে পূর্ণ সদস্যপদ পেতে চায় ফিলিস্তিন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফিলিস্তিনের স্বশাসিত সরকার স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ প্রদানের দাবি পুনর্ব্যক্ত করেছে। আমেরিকা দীর্ঘদিন ধরে এই কাজের বিরোধিতা করে আসা সত্তে¡ও স্বশাসন কর্তৃপক্ষ এ দাবি জানাল।

জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মানসুর এ সম্পর্কে বলেছেন, “আমরা পূর্ণাঙ্গ সদস্যপদ লাভের ব্যাপারে সবগুলো সদস্যদেশের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। আমাদের এ ব্যাপারে একটি সতর্ক আশাবাদ রয়েছে।”

ফিলিস্তিনের জন্য একটি পূর্ণাঙ্গ সদস্যপদ লাভের জন্য রিয়াদ মানসুর গত কয়েক সপ্তাহ ধরে নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে আসছিলেন। স্থবির হয়ে পড়া মধ্যপ্রাচ্যের কথিত শান্তি প্রক্রিয়া আবার চালু করার ক্ষেত্রে ফিলিস্তিনকে পূর্ণাঙ্গ সদস্য না দেয়ার বিষয়টি প্রতিবন্ধক হয়ে রয়েছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যদেশ আমেরিকা দখলদার ইসরাইল সরকারের একজন ঘনিষ্ঠ সমর্থক। ওয়াশিংটন শুরু থেকে ফিলিস্তিনকে পূর্ণাঙ্গ সদস্যপদ দেয়ার বিরোধিতা করে এসেছে।

আমেরিকার দাবি হচ্ছে- ফিলিস্তিন সংকটের দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের ব্যাপারে একটি সম্ভাব্য চুক্তি নিরাপত্তা পরিষদে পাস করোনোর পরই কেবল ফিলিস্তিনকে পূর্ণাঙ্গ সদস্যপদ দেয়া যেতে পারে। এ সম্পর্কে রিয়াদ মানসুর যুক্তি তুলে ধরে বলেন, বিগত আট বছর ধরে শান্তি প্রক্রিয়া বন্ধ রয়েছে এবং এটি চালু করার কোনো উদ্যোগও দেখা যাচ্ছে না। কাজেই ওই প্রক্রিয়াকে পাশ কাটিয়েই এখন পূর্ণাঙ্গ সদস্যপদ লাভের বিষয়টিকে এগিয়ে নিতে হবে। এএফপি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com