জানুয়ারিতে দেশে সড়ক দুর্ঘটনায় ৫৮৫ জনের মৃত্যু

জানুয়ারিতে দেশে সড়ক দুর্ঘটনায় ৫৮৫ জনের মৃত্যু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সদ্য শেষ হওয়া জানুয়ারি মাসে দেশে ৫৯৩টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় ৫৮৫ জন নিহত ও ৮৯৯ জন আহত হয়েছেন। একই সময় রেলপথে ৪৪টি দুর্ঘটনায় ৪৫ জন নিহত ও ৭৮ জন আহত হয়েছেন। আর নৌ-পথে ১৩টি দুর্ঘটনায় ১১ জন নিহত, একজন আহত এবং ছয়জন নিখোঁজ হয়েছেন।

সিবমিলে জানুয়ারি মাসে সড়ক, রেল ও নৌ-পথে মোট ৬৫০টি দুর্ঘটনায় ৬৪২ জন নিহত এবং ৯৭৮ জন আহত হয়েছে। এসব দুর্ঘটনার মধ্যে এই মাসে ২১৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় ২০৫ জন নিহত, ১১৪ জন আহত হয়েছে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের দুর্ঘটনা পর্যবেক্ষণ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

দেশের বিভিন্ন জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সড়ক, রেল ও নৌ-পথে দুর্ঘটনার সংবাদ মনিটরিং করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিগত ২০২২ সালের জানুয়ারি মাসের চেয়ে বিদায়ী ২০২০ সালে জানুয়ারি মাসে সড়কে দুর্ঘটনা ৫.৩% ও দুর্ঘটনায় আহত ১০.০৪% বেড়েছে। তবে প্রাণহানির সংখ্যা ৪.৬% কমেছে।

প্রতিবেদনে বলা হয়, সড়কে দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তির মধ্যে ২০৬ জন চালক, ১০৯ জন পথচারী, ৩৫ জন পরিবহন শ্রমিক, ৫৩ জন শিক্ষার্থী, ১০ জন শিক্ষক, ১৩ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, ১১৫ জন নারী ৬২ জন, শিশু পাঁচ জন, সাংবাদিক একজন বীর মুক্তিযোদ্ধা, দুই জন আইনজীবী ও তিন জন প্রকৌশলী এবং ১৪ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীর পরিচয় মিলেছে।

এর মধ্যে আইন-শৃঙ্খলা বাহিনীর নিহত ৩৯ সদস্যের মধ্যে ছয় জন পুলিশ সদস্য, ৩১ জন বিজিবি সদস্য ও দুই জন আনসার সদস্য। এছাড়াও ১৫৩ জন চালক, ৮৪ জন পথচারী, ৮০ জন নারী, ৪৬ জন শিশু ৪৬ জন শিক্ষার্থী ২৬ জন পরিবহন শ্রমিক, একজন সাংবাদিক, ৯ জন শিক্ষক, দুই জন প্রকৌশলী, দুই জন আইনজীবী ও আট জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী।

জানুয়ারি মাসে সংগঠিত দুর্ঘটনায় মোট ৮১৬টি যানবাহনের পরিচয় মিলেছে, যার ১২.৫% বাস, ২৪.৭৫% ট্রাক পিকাপ কাভার্ডভ্যান ও লরি, ৫.০২% কার-জিপ-মাইক্রোবাস, ৫.৮৮% সিএনজিচালিত অটোরিকশা, ২৭.৩২% মোটরসাইকেল, ১৪.৫৮% ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৯. ৯২% নছিমন-করিমন-মাহিন্দ্র-ট্রাক্টর ও লেগুনা সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে।

জানুয়ারি মাসে, সড়ক দুর্ঘটনা সবচেয়ে বেশি সংগঠিত হয়েছে ১৭ জানুয়ারি, এই দিনে ৩৫টি সড়ক দুর্ঘটনায় ২০ জন নিহত ও ৩১ জন আহত হয়েছে। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে ২ জানুয়ারি, এই দিনে ১২টি সড়ক দুর্ঘটনায় ১০ জন নিহত ও ২১ জন আহত হয়েছে। সড়ক দুর্ঘটনায় একদিনে সবচেয়ে বেশি নিহত হয়েছে ১১ জানুয়ারি, এই দিনে ২৬টি সড়ক দুর্ঘটনায় ৩০ জন নিহত ও ১৭ জন আহত হয়েছে। সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি আহত হয়েছে পাঁচ জানুয়ারি, এই দিনে ১৮টি সড়ক দুর্ঘটনায় ১৬ জন নিহত ও ৭১ জন আহত হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *